ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘ব্রাহ্মণবাড়িয়ায় তাণ্ডব ইতিহাস-ঐতিহ্যবিরোধী কাজ’

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪১, ১ মে ২০২১   আপডেট: ২০:৪৫, ১ মে ২০২১
‘ব্রাহ্মণবাড়িয়ায় তাণ্ডব ইতিহাস-ঐতিহ্যবিরোধী কাজ’

সিআইডির উপমহাপরিদর্শক হাবিবুর রহমান

পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) উপ-মহাপরিদর্শক (ডিআইজি) হাবিবুর রহমান ব্রাহ্মণবাড়িয়া পরিদর্শন শেষে বলেছেন, ব্রাহ্মণবাড়িয়ায় তাণ্ডবের ঘটনা স্বাধীনতাবিরোধী ও ইতিহাস-ঐতিহ্যবিরোধী কাজ। দেশকে যেন পিছিয়ে দেওয়া যায়, সেই জন্য এটা স্বাধীনতাবিরোধীচক্রের কাজ বলে তিনি মনে করেন। 

শনিবার (১ মে) সকাল সাড়ে ১০টার দিকে হেফাজতে ইসলামের তাণ্ডবে ক্ষতিগ্রস্ত সুরসম্রাট আলাউদ্দিন সঙ্গীতাঙ্গন পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ সব কথা বলেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের বিরোধিতা করে গত ২৬ মার্চ থেকে তিন দিন ঢাকার বায়তুল মোকাররম এলাকা, চট্টগ্রামের হাটহাজারী ও ব্রাহ্মণবাড়িয়ায় হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগ করে হেফাজতে ইসলাম বাংলাদেশের নেতাকর্মীরা।    

ডিআইজি হাবিবুর রহমান বলেন, কোনো সভ্য মানুষের পক্ষে এ ধরনের কাজ করা সম্ভব নয়। যারা এই ঘটনার পেছনে ইন্ধনদাতা ও পরিকল্পনাকারী, অবশ্যই তাদের আইনের আওতায় আনা হবে। 

তিনি আরও বলেন, ‘জেলা পুলিশ, সিআইডি এবং পিবিআই সম্মিলিতভাবে মামলাগুলো তদন্ত করছে। কারা কারা ঘটনার সঙ্গে জড়িত ছিলো, আমরা সেগুলো পর্যালোচনা করছি। ভিডিও ফুটেজ ও স্থিরচিত্র থেকে আসামিদের শনাক্ত করার চেষ্টা করছি। ইতোমধ্যে অনেককে শনাক্ত এবং গ্রেপ্তার করা হয়েছে। কোনো মামলা ঝুলে থাকবে না। যত দ্রুত সম্ভব আমরা সব মামলা নিষ্পত্তির দিকে নিয়ে যাবো।’

গত ২৬ থেকে ২৮ মার্চ পর্যন্ত ব্রাহ্মণবাড়িয়ায় হেফাজতে ইসলামের কর্মী-সমর্থকদের চালানো তাণ্ডবের ঘটনায় দায়ের হওয়া ৫৬টি মামলার ৯টি তদন্ত করছে সিআইডি। এছাড়াও ২০১৬ সালে ব্রাহ্মণবাড়িয়া জেলা সদরে মাদ্রাসা ছাত্রদের চালানো তাণ্ডবের ঘটনায় দায়ের হওয়া মামলার মধ্যে ৫টির তদন্তভারও সিআইডিকে দেওয়া হয়েছে। 

ডিআইজি মো. হাবিবুর রহমান হেফাজতের তাণ্ডবে ক্ষতিগ্রস্ত বিভিন্নস্থান পরিদর্শন করেন। এসময় ডিআইজির সঙ্গে ব্রাহ্মণবাড়িয়ার এসপি মোহাম্মদ আনিসুর রহমান, সিআইডির ব্রাহ্মণবাড়িয়ার এসপি শাহরিয়ার রহমান, সদর ইউএনও পঙ্কজ বড়ুয়া, সদর মডেল থানার পরিদর্শক (তদন্ত) মুহাম্মদ শাহজাহান উপস্থিত ছিলেন।

ব্রাহ্মণবাড়িয়ায় হেফাজতে ইসলামের কর্মী-সমর্থকরা অর্ধশতাধিক সরকারি-বেসরকারি স্থাপনায় হামলা চালিয়ে ভাঙচুর ও অগ্নিসংযোগ করে। এ সব ঘটনায় দায়ের হওয়া ৫৬টি মামলায় শনিবার (১ মে) সকাল পর্যন্ত ৩৯৮ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। 
 

রুবেল/বকুল 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়