ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

করোনা চিকিৎসায় ভেষজ উদ্ভিদের সন্ধান?

গাজীপুর সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৩, ২ মে ২০২১   আপডেট: ২১:৪৯, ২৫ মে ২০২১
করোনা চিকিৎসায় ভেষজ উদ্ভিদের সন্ধান?

প্রাণঘাতী কোভিড-১৯ রোগের প্রতিষেধক হিসেবে ভেষজ উদ্ভিদের সন্ধান পাওয়ার দাবি করেছেন কৃষি বিজ্ঞানি ড. মো. এনায়েত আলী প্রামাণিক। বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের রাজশাহীর বরেন্দ্র কেন্দ্রের সরেজমিন গবেষণা বিভাগের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা তিনি। ড. মো. এনায়েত আলী বলেন, এই উদ্ভিদ বাঁচাতে পারে হাজারও মানুষের জীবন।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ড. মো. এনায়েত আলী বলেন, তিনি কোভিড-১৯ রোগে আক্রান্ত রোগীদের চিকিৎসায় ভেষজ উদ্ভিদ মনসাসিজ পাতার রস প্রয়োগ করে অভূতপূর্ব সফলতা পেয়েছেন। এই পাতার রস এ্যাজমা, নিউমোনিয়া ও ব্রংকাইটিস রোগের প্রতিষেধক হিসেবে কাজ করে। বিশেষ করে কোভিড-১৯ জনিত নিউমোনিয়া সারাতে এই পাতার জুড়ি নেই।


ড. মো. এনায়েত আলী মনসাসিজ উদ্ভিদের পাতার রসের বিভিন্ন উপাদান মানব শরীরে করোনাভাইরাসের উপাদান প্রতিরোধে কীভাবে জটিল প্রক্রিয়ায় কাজ করে সংবাদ বিজ্ঞপ্তিতে তার বিশদ ব্যাখ্যা ও বিবরণ দিয়েছেন।  

এই বিজ্ঞানি জানান, প্রায় ২ হাজার করোনা পজেটিভ রোগী এই পাতার রস সেবন করে সুস্থ হয়েছেন। প্রবাহমান পানি দিয়ে ভালোভাবে ধুয়ে পরিষ্কার পাতা রোগের মাত্রানুযায়ী দৈনিক ২-৩টি চিবিয়ে রস খেয়ে অবশিষ্টাংশ ফেলে দিতে হবে। এভাবে প্রতিদিন ২-৩ বার খেতে হবে পুরোপুরি আরোগ্য হওয়ার পূর্বপর্যন্ত। এ ক্ষেত্রে অবশ্যই মনে রাখতে হবে এই প্রজাতিভুক্ত অধিকাংশ উদ্ভিদ খুবই বিষাক্ত। তবে মনসাসিজ পাতা সরাসারি চিবিয়ে খাওয়া যায়। এই উদ্ভিদ শনাক্তকরণ সতর্কতার সঙ্গে করতে হবে। 

শ্বাসকষ্টজনিত বিভিন্ন রোগ যেমন এ্যাজমা, ব্রংকাইটিস ও চেস্ট কনজেশন রোগে আক্রান্তদের চিকিৎসায় এই উদ্ভিদের ব্যবহার বহুকাল থেকে প্রচলিত।
 
ড. মো. এনায়েত আলী জানান, এই উদ্ভিদের জার্মপ্লাজম বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট ইতোমধ্যে সংগ্রহ করেছে। ভবিষ্যতে বিশদ গবেষণার জন্য জার্মপ্লাজম সংরক্ষণ করা হচ্ছে।

রফিক/বকুল 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়