Risingbd Online Bangla News Portal

ঢাকা     শুক্রবার   ১৪ মে ২০২১ ||  চৈত্র ৩১ ১৪২৮ ||  ০১ শাওয়াল ১৪৪২

আমার মাঠ সাংবাদিকতায় রাইজিংবিডি

মামুন চৌধুরী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:১৩, ৩ মে ২০২১  
আমার মাঠ সাংবাদিকতায় রাইজিংবিডি

জাতীয় দৈনিকে লেখালেখিটা মূলত বাংলাবাজার পত্রিকার মধ্য দিয়ে। আর সাংবাদিকতার হাতেখড়ি ২০০১ সালে স্থানীয় সাপ্তাহিক মুক্তপথ পত্রিকার মাধ্যমে। সে সময়ে মাঠে গিয়ে সংবাদ সংগ্রহ তেমন একটা করতাম না। 

প্রথম দিকে হাতে লিখে ২৫ পয়সার ডাকযোগে পাঠাতাম। এরপর শুরু হলো ফ্যাক্সের মাধ্যমে। ধীরে ধীরে এসে গেল ই-মেইল। সেই থেকে আছি ই-মেইল ও ম্যাসেঞ্জারে। 

বাংলাবাজারে কাজ করার সুবাদে পরিচয় শাহ মতিন টিপু ভাইয়ের সঙ্গে। তিনি অনলাইনে কাজ করার জন্য পরামর্শ দিলেন। তখনই জানলাম জনপ্রিয় নিউজপোর্টাল রাইজিংবিডির কথা।  
সালটা ছিল ২০১৪। শুরু করলাম লেখালেখি। নিয়োগ পেতে দীর্ঘ সময় পার হলো। কিন্তু আমার বিরাট লাভ হয়ে গেল। কারণ, রাইজিংবিডিতে লেখালেখি করতে হলে মাঠে গিয়ে পূর্ণাঙ্গভাবে সংবাদটি সংগ্রহ করতে হয়। এ সংবাদ সংগ্রহের ফলে মফস্বলে নিজেকে একজন দক্ষ সাংবাদিক হিসেবে এগিয়ে যাওয়ার সিড়িটা পেলাম।

এরই মধ্যে রাইজিংবিডি থেকে চাকরি চলে গেলো। যা ছিল খুব কষ্টের। তবে হাল ছাড়িনি। চাকরি হারানোর পরও মাঝে মধ্যে সংবাদ পাঠাতাম। প্রকাশ হতো সংবাদদাতা নামে। তাতেও মনে কিছুটা শান্তি পেতাম। 

অবশেষে এ নিউজপোর্টালের সম্মানীত উপদেষ্টা সম্পাদক উদয় হাকিম মহোদয়ের সঙ্গে সাহস করে কষ্টের কথাগুলো বললাম। তিনি গুরুত্ব দিয়ে শুনলেন। কাজ করে যাওয়ার জন্য বললেন। ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে আমাকে পুনরায় চাকরি দিলেন। সেই থেকে আছি। থাকতে চাই। চাই কাজ করতে।  

২০১৩ সালের যাত্রা শুরু হওয়া এ নিউজ পোর্টালটি হাঁটি হাঁটি পা পা করে আজ নয় বছরে পড়েছে। জনপ্রিয় এ নিউজ পোর্টালে জনস্বার্থে সংবাদ প্রকাশ হয়। মানবিক নিউজ পাঠালে গুরুত্ব দিয়ে প্রকাশ হয়। নানা সময়ে রাইজিংবিডির পক্ষ থেকে আমার এলাকার হতদরিদ্র মানুষজনের জন্য মানবিক সহায়তা করা হয়েছে। 

এছাড়া এসব মানবিক সংবাদ পড়ে প্রশাসন, জনপ্রতিনিধি ও সমাজসেবকরা সহায়তা করেছেন। তাতে আমি গর্বিত হয়েছি। এখানে রাইজিংবিডিতে কাজ করে মজা পাচ্ছি। কাজ করতে গিয়ে নিউজপোর্টাল থেকে সবার সার্বিক সহযোগীতা পাচ্ছি। 

পোর্টালে প্রকাশিত সংবাদগুলো পড়ে আমাকে ও নিউজপোর্টালের প্রশংসা করছেন বহু মানুষ। এ সময় নিজেকে নিয়ে আরও গর্ববোধ হয়। যতদিন যাচ্ছে রাইজিংবিডি এগোচ্ছে। সেই সাথে আমারও উন্নতি হচ্ছে। প্রতিনিয়ত নতুন কিছু শিখতে পারছি। 

রাইজিংবিডি আমাকে মাঠে নিয়ে যাচ্ছে। ছবির পাশাপাশি এখন ভিডিও ফুটেজ সংগ্রহ করছি। ফিচার নিউজের সঙ্গে ফুটেজ পাঠাচ্ছি। প্রকাশ হলে, নিজেকে ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক মনে হয়। আর হবে না কেন, তাদের চেয়ে আমরা কোনো অংশে কম নই। এক কথায় রাইজিংবিডি আমাকে উন্নত সংবাদকর্মী হিসেবে রূপ দিয়েছে।

হবিগঞ্জ/সনি

সর্বশেষ

পাঠকপ্রিয়