ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

শিক্ষা বোর্ডের নাম ভাঙিয়ে বিকাশে প্রতারণার নতুন ফাঁদ

গাজীপুর সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫৬, ৪ মে ২০২১  
শিক্ষা বোর্ডের নাম ভাঙিয়ে বিকাশে প্রতারণার নতুন ফাঁদ

প্রতীকি ছবি

বিকাশের মাধ্যমে প্রতারণার নতুন ফাঁদ তৈরি করে গ্রাহকদের কাছ থেকে টাকা হাতিয়ে নিচ্ছে একটি প্রতারক চক্র। শিক্ষা বোর্ডে নাম ব্যবহার করে তারা  বিকাশ গ্রাহকদের সঙ্গে প্রতারণা করছে।

মঙ্গলবার (৪ মে) বিকেলে প্রতারকদের ফাঁদে পড়ে এক শিক্ষার্থী বিকাশ একাউন্টের রক্ষিত বেশ কিছু টাকা খুইয়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই শিক্ষার্থী জানান, তিনি গাজীপুর সিটি কর্পোরেশনের টঙ্গী সরকারি কলেজ থেকে ডিগ্রি তৃতীয় বর্ষ ২০১৮ সালে পরীক্ষায় অংগ্রহণ করেন। রেজাল্ট পাওয়ার পর তিনি আর কলেজে যোগাযোগ করেননি। চলতি বছরের ২১ এপ্রিল সন্ধ্যায় তার ব্যক্তিগত মোবাইল নাম্বারে একটি এসএমএস আসে। যেখানে লেখা ছিল Dear Student’s To get Scholarship tk 4,200 please contact 01813834213, 01880589395 Education Board। 

এর কয়েক দিন পরে তিনি প্রতারকদের দেওয়া নাম্বারের যোগাযোগ করেন। প্রথমে প্রতারকরা ফোন রিসিভ করেনি। আবার মাঝে মাঝে ফোন দীর্ঘ সময় ওয়েটিং দেখাতো আবার নম্বরগুলো বন্ধও থাকতো।  এক পর্যায়ে মঙ্গলবার (৪ মে) বিকেলে ওই নম্বরে ফের কল করলে ফোনটি রিসিভ হয়।

তিনি আরও জানান, এ সময় প্রতারকরা ওই তাকে বলে একটি বিকাশ নাম্বার দিতে এবং অন্য নাম্বার থেকে ফোন করে বিকাশ নাম্বারটি ফ্রি রাখতে। এ বিকাশ নাম্বারটি দিলে প্রতারকরা ০১৭৪০০০১৯০২ নাম্বারে ১০টাকা বিকাশ করতে বলে। 

১০ টাকা পাঠানোর পর ওই নাম্বারে একটি এসএমএ আসে। পরবর্তীতে ওই এসএমএসটি শিক্ষাবোর্ডের নামে দেওয়া ০১৯৭৫৮২৪০৭১ নম্বরে ফরওয়ার্ড চাইলে তিনি তাও করেন। এর পরেই ০১৭৬০১৯৮৭৩৬ নাম্বার থেকে ফোন এলে রিসিভ করতে বলা হয়। বিষয়টি ওই শিক্ষার্থীর সন্দেহ হলে তিনি ফোনটি রিসিভ করেননি। তার পরেই কয়েক মুহূর্ত পর ওই বিকাশে রক্ষিত টাকাগুলো প্রতারক চক্র হাতিয়ে নেয়।
 
গাজীপুর মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার জাকির হাসান জানান, লোভে পড়ে কেউ যেন প্রতারকদের ফাঁদে পা না দেন। প্রয়োজনে নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানে যোগাযোগ করে খোঁজ খবর নিয়ে নেন। এছাড়া আরও অনেকভাবে প্রতারকরা ফাঁদ পাততে পারে। এ ব্যপারে সবাইকে সচেতন হতে হবে। তবে ভুক্তভোগীরা এ বিষয়ে অভিযোগ করলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানান পুলিশের ওই কর্মকর্তা।

রফিক সরকার/সনি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়