Risingbd Online Bangla News Portal

ঢাকা     শুক্রবার   ১৮ জুন ২০২১ ||  আষাঢ় ৬ ১৪২৮ ||  ০৬ জিলক্বদ ১৪৪২

ঈদের আগেই চালু হতে পারে গাজীপুরের বিকল্প সড়ক

গাজীপুর সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১২, ৫ মে ২০২১   আপডেট: ১৭:১৮, ৫ মে ২০২১
ঈদের আগেই চালু হতে পারে গাজীপুরের বিকল্প সড়ক

গাজীপুর সিটি এলাকায় যানজট এড়াতে ঈদের আগেই বিকল্প সড়ক চালুর চেষ্টা চলছে। সে লক্ষ্যে গাজীপুর মহানগরের প্রতিটি ওয়ার্ডেই উন্নয়নকাজ চলমান রয়েছে। 

বুধবার (৫ মে) গাজীপুরের মেয়র জাহাঙ্গীর আলম এ তথ্য নিশ্চিত করেছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের বিকল্প হিসেবে টঙ্গী থেকে গাজীপুর সদরে যাওয়ার গুরুত্বপূর্ণ একটি রাস্তার কাজ চলছে। সেটি ঈদুল ফিতরের আগেই শেষ করতে ব্যাপক তোড়জোড় চলছে। 

টঙ্গীর বনমালা রেলগেট থেকে সুকন্দিরবাগ ব্রিজ পর্যন্ত আলোচিত বিকল্প রাস্তার কাজ দ্রুত শেষ করতে দিন-রাত চেষ্টা করছে গাজীপুর সিটি করপোরেশনের প্রকৌশল বিভাগ। প্রায় প্রতিদিনই সরেজমিনে উপস্থিত থেকে প্রকল্পটির কাজ তদারকি করছেন গাসিক মেয়র। 

প্রকল্প সংশ্লিষ্টরা বলছেন, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে দীর্ঘ দিন ধরে চলমান বাস র্যাপিড ট্রানজিট-বিআরটি প্রকল্পের কারণে মানুষের দুর্ভোগের শেষ নেই। এই দুর্ভোগ থেকে নগরবাসীকে স্বস্তি দিতেই টঙ্গী থেকে জয়দেবপুর পর্যন্ত বিকল্প রাস্তা বের করার উদ্যোগ নিয়েছিলেন গাসিক মেয়র। 

নগরবাসীর বহু কাঙ্ক্ষিত বিকল্প সড়কটির কাজ আগেই সম্পন্ন হয়েছিল। কিন্তু এরই মধ্যে রেলওয়ের ডাবল লাইন প্রকল্পের কাজ শুরু হয়। সে কারণে বিকল্প সড়কটির টঙ্গী বনমালা থেকে সুকন্দিরবাগ ব্রিজ পর্যন্ত অংশ বন্ধ করে দেয় রেলওয়ে কর্তৃপক্ষ। ফলে বিকল্প ওই সড়কের সুফল থেকে বঞ্চিত হচ্ছিল নগরবাসী। 

ইতোমধ্যে রেলওয়ে কর্তৃপক্ষ বিকল্প সড়কের ওই অংশে ডাবল লাইনের জায়গায় সীমানা প্রাচীর নির্মাণ করে। এতে বিকল্প সড়কটি ওই অংশ আরও সংকুচিত হয়ে পড়ে। এ অবস্থায় মেয়র পাশের জমির মালিকদের সঙ্গে আলোচনা করে রাস্তাটি প্রশস্তকরণের উদ্যোগ নেন। জমির মালিকরাও স্বেচ্ছায় জায়গা দিতে রাজি হন। 

বর্তমানে বিকল্প সড়কটির ওই অংশে দিন রাত দ্রুত গতিতে কাজ চলছে। আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে ঘরমুখো মানুষের চাপ কমাতে ওই বিকল্প রাস্তার কাজ শিগগির শেষ করতে চাচ্ছেন গাসিক মেয়র।

স্থানীয় ৪৮ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. সফিউদ্দিন সফি জানান, বিকল্প রাস্তাটি চালু হলে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ওপর এক দিকে যেমন চাপ কমবে, তেমনি টঙ্গী থেকে গাজীপুর সদরে মাত্র কয়েক মিনিটে আসা-যাওয়া করা যাবে। অপর দিকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে চলমান বিআরটি প্রকল্পের কারণে দীর্ঘ যানজট ও ধুলোবালিসহ বিভিন্ন ধরনের বিড়ম্বনা থেকে গাজীপুর নগরবাসী রক্ষা পাবে।

গাজীপুর মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলম রাইজিংবিডিকে বলেন, ‘আমরা নগরবাসীর কল্যাণে কাজ করছি। আমরা চেষ্টা করছি ঈদুল ফিতরের আগে টঙ্গীর বিকল্প সড়কটি সচল করতে। এটি এবার গাজীপুর নগরবাসীর জন্য ঈদ উপহার হিসেবে উৎসর্গ করতে চাই।’

রফিক সরকার/সনি

সর্বশেষ

পাঠকপ্রিয়