Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ১৪ জুন ২০২১ ||  জ্যৈষ্ঠ ৩১ ১৪২৮ ||  ০১ জিলক্বদ ১৪৪২

আশ্রয়ণ প্রকল্পের কমিউনিটি সেন্টার এখন গোয়াল ঘর 

পাবনা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২৭, ৬ মে ২০২১   আপডেট: ০৮:৩৩, ৬ মে ২০২১
আশ্রয়ণ প্রকল্পের কমিউনিটি সেন্টার এখন গোয়াল ঘর 

পাবনার সুজানগর উপজেলার ভায়না আশ্রয়ণ প্রকল্পের কমিউনিটি সেন্টার এখন গোয়াল ঘরে পরিণত হয়েছে। সেইসঙ্গে দেখভালের অভাবে কমিউনিটি সেন্টারটি ভেঙে নষ্ট হয়ে যেতে বসেছে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, ভায়না আশ্রয়ণবাসীর সভা-সমাবেশ করার সুবিধার্থে ১৯৯৯ সালে সরকারের আশ্রয়ণ প্রকল্পের অর্থায়নে এবং সেনাবাহিনীর তত্ত্বাবধানে ওই কমিউনিটি সেন্টারটি নির্মাণ করা হয়।

স্থানীয় বাসিন্দা ইউনুছ আলী জানান, ওই সেন্টার নির্মাণের প্রথমদিকে আশ্রয়ণবাসী মাঝে মধ্যে সেখানে মিলিত হয়ে সভা-সমাবেশ করতেন। অবশ্য সে সময় আশ্রয়ণবাসীকে পরিচালনার জন্য একটি নিয়মিত কমিটি ছিল। ওই কমিটির নেতৃত্বে আশ্রয়ণবাসী সুশৃঙ্খল জীবনযাপন করার পাশাপাশি মাঝে-মধ্যে কমিউনিটি সেন্টারে বসে তাদের ভাগ্য উন্নয়নে বিভিন্ন কর্ম পরিকল্পনা গ্রহণ করতেন। কিন্তু এর ৫/৬ বছর চলার পর অজ্ঞাত কারণে ওই কমিটির সেন্টারের কার্যক্রম স্থবির হয়ে পড়ে। একইসঙ্গে বন্ধ হয়ে যায় ঐ কমিউনিটি সেন্টারে সভা-সমাবেশ।

স্থানীয় ইউপি সদস্য শাহজাহান আলী জানান, বর্তমানে ওই কমিউনিটি সেন্টার গোয়াল ঘরে পরিণত হয়েছে। আশ্রয়ণবাসী তাদের গরু-ছাগল ওই সেন্টারে রেখে লালন-পালন করে থাকে। এতে গরু-ছাগলের মল-মূত্রে কমিউনিটি সেন্টারটি নষ্ট হয়ে যেতে বসেছে।

এ ব্যাপারে ভায়না ইউপি চেয়ারম্যান আমিন উদ্দিন জানান, কমিউনিটি সেন্টার সরকারি অর্থায়নে নির্মিত হলেও দেখভাল করার দায়িত্ব আশ্রয়ণবাসীর। কিন্তু তাদের উদাসীনতা এবং কর্তব্য অবহেলার কারণে ওই সেন্টারসহ আশ্রয়ণ প্রকল্পের পরিবেশ নষ্ট হয়ে যাচ্ছে।

এ বিষয়ে সুজানগর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. রওশন আলীর সঙ্গে কথা বলার জন্য তার ফোনে একাধিকবার কল দেওয়া হলেও তিনি ফোন রিসিভ করেননি।

শাহীন/বুলাকী

সর্বশেষ

পাঠকপ্রিয়