ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

চট্টগ্রামে গণপরিবহনে যাত্রী দ্বিগুণ, ভাড়াও দ্বিগুণ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৭, ৬ মে ২০২১   আপডেট: ১৪:৫৪, ৬ মে ২০২১
চট্টগ্রামে গণপরিবহনে যাত্রী দ্বিগুণ, ভাড়াও দ্বিগুণ

বন্দরনগরী চট্টগ্রাম এবং নগরী থেকে বিভিন্ন উপজেলা পর্যায়ে চলচলকারী গণপরিবহনে পুরোপুরি উপেক্ষিত হচ্ছে করোনার স্বাস্থ‌্যবিধি।

গণপরিবহনে একদিকে পরিবহন করা হচ্ছে অতিরিক্ত যাত্রী আবার এসব যাত্রীদের কাছ থেকে আদায় করা হচ্ছে দ্বিগুণ ভাড়া।

বৃহস্পতিবার (৬ মে) সকাল থেকে চট্টগ্রাম নগরী এবং আন্তঃ উপজেলা পর্যায়ের সড়কের গণপরিবহনে এসব চিত্র দেখা গেছে। বিভিন্নস্থানে ট্রাফিক পুলিশ এসব যানবাহনকে জরিমানা করলেও থামছে আইন না মানার প্রবণতা।

সরেজমিনে দেখা যায়, চট্টগ্রাম নগরীর অভ‌্যন্তরে চলাচলকারী ১০ নম্বর রুট থেকে শুরু করে প্রতিটি রুটে সকাল থেকে গণপরিবহন চলাচল করছে। স্বাস্থ‌্য বিধি মেনে দুই সিটে একজন যাত্রী ছাড়া বাড়তি যাত্রী পরিবহন করার ব‌্যাপারে নিষেধাজ্ঞা থাকলেও সরকারি এই নির্দেশনা মানা হচ্ছে না। যানবাহনগুলোতে ৬০% অতিরিক্ত ভাড়া আদায়ের কথা থাকলেও অতিরিক্ত যাত্রী নিয়েও পরিবহন শ্রমিকরা আদায় করছে দ্বিগুণ ভাড়া। একই রকম চিত্র, চট্টগ্রাম-হাটহাজারী সড়ক, চট্টগ্রাম-নাজিরহাট সড়ক, চট্টগ্রাম-কাপ্তাই, আনোয়ারা, বাঁশখালী, বোয়ালখালী, পটিয়া, দোহাজারী, চন্দনাইশ, সীতাকুণ্ডসহ সবগুলো সড়কে।

চন্দনাইশ থেকে চট্টগ্রাম অভিমুখী সড়কের যাত্রী কুতুব উদ্দিন বলেন, ‘চট্টগ্রাম শহরে আসার জন্য একটা লোকাল বাসে উঠি, গাড়িতে উঠার সময় গাড়ির হেলপার ভাড়া বলে ৮০ টাকা যেখানে নিয়মিত লোকাল ভাড়া ৫০ টাকা। যেহেতু দুই সিটে একজন করে যাত্রী নিবে সেহেতু নিয়মিত ভাড়ার সঙ্গে ৬০% ভাড়া যোগ হয়ে ভাড়া ৮০ টাকা ভাড়া মেনে নিয়েই বাসে উঠি। কিন্তু গাড়িতে উঠার পর দেখা যায় চিত্র ভিন্ন। দ্বিগুণ ভাড়া, প্রতি সিটে যাত্রী এবং দাঁড়ানো অবস্থাতেও অতিরিক্ত যাত্রী বহন করা হচ্ছে।’

যাত্রী কুতুব উদ্দিন জানান, পরে এ ব‌্যাপারে পুলিশের জরুরি সেবা ৯৯৯ এ ফোন দিলে ট্রাফিক পুলিশ গাড়িটি আটক করে এবং পরে জরিমানা আদায় করে সতর্ক করা হয়।

চট্টগ্রাম থেকে দক্ষিণ চট্টগ্রাম অভিমুখী সড়কের মইজ‌্যার টেক এলাকায় দায়িত্ব পালনরত ট্রাফিক সার্জেন্ট মাসুদ রানা জানান, যানবাহনে যাতে স্বাস্থ‌্য বিধি মানা হয়, অতিরিক্ত যাত্রী এবং অতিরিক্ত ভাড়া যাতে কেউ আদায় করতে না পারে সে ব‌্যাপারে আমরা সতর্ক অবস্থানে রয়েছি। এর মধ্যে একাধিক বাস ও বিভিন্ন ধরনের গণপরিবহনকে জরিমানা করা হয়েছে। এই অভিযান চলমান থাকবে বলে জানান সার্জেন্ট মাসুদ রানা।

চট্টগ্রাম/রেজাউল/বুলাকী

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়