ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

জমাতুল বিদা-তে মানিকগঞ্জের মসজিদে মুসুল্লিদের ঢল 

মানিকগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২০, ৭ মে ২০২১   আপডেট: ১৪:৫৪, ৭ মে ২০২১
জমাতুল বিদা-তে মানিকগঞ্জের মসজিদে মুসুল্লিদের ঢল 

ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে ইহকাল ও পরকালের মুক্তি কামনায় মানিকগঞ্জে জুমাতুল বিদা পালিত হয়েছে। পবিত্র রমজান মাসের শেষ শুক্রবার জুমাতুল বিদা হিসেবে পালন করেন মুসলমানরা।

শুক্রবার (৭ মে) জুমাতুল বিদায়ের নামাজের পর করোনা সংক্রমণ থেকে পরিত্রান পেতে মসজিদে মসজিদে বিশেষ দোয়া করা হয়েছে। 

জুমার আজানের পর থেকে শহরের হাসপাতাল মসজিদ, মার্কাস মসজিদ, কোর্ট মসজিদ, দুধ বাজার মসজিদসহ প্রায় সব মসজিদে মুসুল্লিদের বাড়তি ভিড় লক্ষ‌্য করা গেছে। করোনার সংক্রমণ রোধে মাস্ক পড়ে আসলেও বাড়তি ভিড়ের কারণে সামাজিক দূরত্ব বজায় রাখতে মুসুল্লিদের বেগ পেতে হয়েছে।  জুমাতুল বিদার খুতবায় উচ্চারিত হয় ‘আলবিদা, আল বিদা, ইয়া শাহর রামাদান। অর্থাৎ বিদায়, বিদায় হে মাহে রমজান।

মুসুল্লিরা জানান, রমজান মাসের সর্বোত্তম বা উৎকৃষ্ট দিবস হলো জুমাতুল বিদা। রমজান মাসের শেষ শুক্রবার অথবা শেষ জুমাবারের দিন জুমাতুল বিদা হিসেবে মুসলিম বিশ্বে পরিচিত। রহমত, মাগফিরাত ও নাজাতের মাস রমজানের শেষ জুমা অত্যন্ত গুরুত্ব সহকারে পালন করে থাকেন ধর্মপ্রাণ মুসলমানরা। একইসঙ্গে এ দিনকে আল কুদস দিবস হিসেবেও অভিহিত করা হয়। রমজান মাসজুড়ে রোজা রাখা আর ইবাদত-বন্দেগির অংশ হিসেবে এদিন নাজাত প্রার্থনা করেন সবাই। জুমার দুই রাকাত নামাজ শেষে মোনাজাতে দেশ ও জাতির সুখ, সমৃদ্ধি, কল্যাণ ও মুসলিম উম্মাহর ঐক্য ও শান্তি এবং কল্যাণ কামনা করা হয়। এছাড়া করোনা থেকে পরিত্রাণে বিশেষ দোয়া  করা হয়।

উল্লেখ্য, গতকাল বৃহস্পতিবার (৬ মে) ধর্ম মন্ত্রণালয় করোনা মহামারি থেকে পরিত্রাণ পেতে শুক্রবার (৭ মে) পবিত্র জুমাতুল বিদা নামাজ শেষে সারাদেশে বিশেষ দোয়ার আয়োজনে বিজ্ঞপ্তি জারি করে।

চন্দন/বুলাকী

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়