ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

মেট্রোরেলের আরও ৬ বগি মোংলা বন্দরে পৌঁছেছে 

বাগেরহাট প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৭, ৯ মে ২০২১   আপডেট: ১৬:২৫, ৯ মে ২০২১
মেট্রোরেলের আরও ৬ বগি মোংলা বন্দরে পৌঁছেছে 

দ্বিতীয় চালানে দেশের প্রথম মেট্রোরেলের আরও ছয়টি বগি মোংলা সমুদ্র বন্দরে এসে পৌঁছেছে।জাপানের কোবে বন্দর থেকে ছেড়ে আসা বেলিজ পতাকাবাহী জাহাজ ‘এমভি ওশান গ্রেস’ রোববার (৯ মে) দুপুরে মোংলা বন্দরের জেটিতে ভেড়ে। বিকেল নাগাদ এসব বগি বন্দরের জেটি থেকে খালাস শুরু হবে বলে জানিয়েছে মোংলা বন্দর কর্তৃপক্ষ।

২১ এপ্রিল সকালে কোবে সমুদ্রবন্দর থেকে দ্বিতীয় চালানের ছয়টি বগি নিয়ে বাংলাদেশের উদ্দেশে রওনা দিয়েছিল ‘এমভি ওশান গ্রেস’। এই নিয়ে মোংলা বন্দরে মেট্রোরেলের দুটি চালান আসলো। গত ৩১ মার্চ ছয়টি বগি নিয়ে মেট্রোরেলের প্রথম চালান বন্দরে পৌঁছায়। পরে সেগুলো নদী পথে ঢাকায় নেওয়া হয়। 

বিদেশি জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট এনসিয়েন্ট স্টিমশিপ কোম্পানি লিমিটেডের মহাব্যবস্থাপক মো. ওহিদুজ্জামান বলেন, যত দ্রুত সম্ভব বগিগুলো খালাস শুরু করা হবে। 

ঢাকা ম্যাস র‌্যাপিট ট্রানজিট কোম্পানি লিমিটেডের কন্ট্রাক্ট প্যাকেজ-০৮ এর প্রকল্প ব্যবস্থাপক এ বি এম আরিফুর রহমান বলেন, মেট্রোরেলের জন্য ২৪টি যাত্রীবাহী রেল কোচ আমদানি করা হবে। প্রতিটি কোচে ছয়টি বগি থাকবে। ছয়টি বগির একটি প্যাকেজে ভ্যাট-ট্যাক্সসহ প্রায় একশত কোটি টাকা ব্যয় হচ্ছে। 

তিনি আরও বলেন, মেট্রোরেল প্রকল্পের জন্য ২৪ সেট বেল কোচ তৈরি করছে জাপানের কাওয়াসাকি-মিতসুবিশি। প্রতি সেট ট্রেনের দুইপাশে দুটি ইঞ্জিন থাকবে। শীতাতপ নিয়ন্ত্রিত প্রতিটি বগির দুইপাশে থাকবে চারটি করে দরজা। জাপানি স্ট্যান্ডার্ডের নিরাপত্তাব্যবস্থা সংবলিত প্রতিটি ট্রেনের যাত্রী ধারণক্ষমতা ১ হাজার ৭৩৮ জন।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মাদ মুসা বলেন, ২০২২ সালের মধ্যে ২৪টি জাহাজে আরও ১৪৪টি বগি মোংলা বন্দর আসবে। 
 

টুটুল/বকুল 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়