Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ১৪ জুন ২০২১ ||  জ্যৈষ্ঠ ৩১ ১৪২৮ ||  ০২ জিলক্বদ ১৪৪২

করোনা শনাক্তে যবিপ্রবি’র কম খরচের ‘সাইবারগ্রিন পদ্ধতি’ উদ্ভাবন 

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৯, ১০ মে ২০২১  
করোনা শনাক্তে যবিপ্রবি’র কম খরচের ‘সাইবারগ্রিন পদ্ধতি’ উদ্ভাবন 

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) একদল গবেষক কম খরচে করোনাভাইরাস শনাক্তে ‘সাইবারগ্রিন পদ্ধতি’ উদ্ভাবন করেছে। 
এই পদ্ধতিতে করোনা শনাক্ত করতে প্রতি নমুনার জন্য বাংলাদেশি টাকায় মাত্র ১৪০ টাকার মত খরচ হবে। পরীক্ষায় সময় লাগবে মাত্র ৯০ মিনিট।

সোমবার (১০ মে) বেলা ১১টায় যবিপ্রবির সম্মেলন কক্ষে এক সাংবাদিক সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও জিনোম সেন্টারের পরিচালক অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন নতুন এ উদ্ভাবনের ঘোষণা দেন।

লিখিত বক্তব্যে পরিচালক অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন আরও বলেন, পাশ্ববর্তী দেশ ভারতে সংক্রমণশীল নতুন ধরণ আমাদের মধ্যে এক ধরনের শঙ্কার সৃষ্টি করেছে। এর মধ্যে এ ভ্যারিয়েন্টের হোল জিনোম সিকুয়েন্সিং এবং স্পাইক  প্রোটিনের সিকুয়েন্সিং সম্পন্ন করে জিএসআইডি ডাটাবেজে জমা দেওয়া হয়েছে।  পাশাপাশি গত মার্চ ও এপ্রিল মাসে এই সংক্রমণ সৃষ্টিকারী ১০০টির মতো ভাইরাসের নমুনার স্পাইক প্রোটিন সিকুয়েন্স করা হয়েছে। ভাইরাসগুলোর মধ্যে উচ্চ সংক্রমণ ক্ষমতা সম্পন্ন সাউথ আফ্রিকান ভ্যারিয়েন্টের সংখ্যা সবচাইতে বেশি।

ড. মো. আনোয়ার হোসেন জানান, নিরাপদ থাকতে বর্তমানে যে টিকা দেওয়া হচ্ছে সেটা নেওয়ার পাশাপাশি স্বাস্থ্যবিধি মানতে হবে। বিশেষ করে মাস্ক পড়তে হবে। কারণ মাস্ক আমাদের ৯৫ শতাংশ সুরাক্ষা দিতে সক্ষম।

সাংবাদিক সম্মেলনে আরও উপস্থিত ছিলেন— জিনোম সেন্টারের সহকারী পরিচালক প্রফেসর ড. ইকবাল কবীর জাহিদ, অণুজীববিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. সেলিনা আক্তার, পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের চেয়ারম্যান ড. শিরিন নিগার, বায়ো-মেডিক‌্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান ড. হাসান মো. আল-ইমরান, অণুজীববিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক শোভন লাল সরকার, গবেষক তনয় চক্রবর্তী প্রমুখ।

রিটন/বুলাকী

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়