Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৩ জুন ২০২১ ||  জ্যৈষ্ঠ ৩০ ১৪২৮ ||  ০২ জিলক্বদ ১৪৪২

পাট সংকটে ১৫ পাটকলে উৎপাদন বন্ধের উপক্রম 

নিজস্ব প্রতিবেদক, খুলনা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৪, ১০ মে ২০২১  
পাট সংকটে ১৫ পাটকলে উৎপাদন বন্ধের উপক্রম 

পাট সংকটে খুলনার বেসরকারি ১৫ পাটকলের উৎপাদন বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। কাঙ্কিত উৎপাদন না হওয়ায় দেশের পাটপণ্য ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র, মধ্যপ্রাচ্য, চীন ও ভারতের বাজার হারাতে বসেছে।

পাট অধিদপ্তর খুলনার মুখ্য পরিদর্শক সরজিৎ সরকার বলেন, বেসরকারি পাটকলগুলোর হাতে পুঁজির সংকট রয়েছে। পাটের দাম বেড়ে যাওয়ায় তারা পাট কিনছে কম। এতে পাটকলে পাটের সংকট দেখা দিয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, পাটের দাম বেশি থাকায় উৎপাদন সংকটে পড়েছে ফকিরহাটের জয় জুট মিল, মুনস্টার জুট মিল, এএমএম জুট মিল; রূপসার গ্লোরী জুট মিল, সালাম জুট মিল, ওহাব জুট মিল; ডুমুরিয়ার শাহ চন্দ্রপুরী জুট মিল; বটিয়াঘাটার হাবিব জুট মিল;  দিঘলিয়ার সাগর জুট মিল, জুট টেক্সটাইল;  ফুলতলার আইয়ান জুট মিল, সুপার জুট মিল, মিশু জুট মিল, এফআর জুট মিল ও যশোর জুট মিল প্রডাক্টস। ফকিরহাটের এএমএস জুট মিল ইতিমধ্যে বন্ধ হয়ে গেছে। 

কৃষি অধিদপ্তরের কর্মকর্তারা জানান, গত কয়েক বছর কাঙ্ক্ষিত দাম না পাওয়ায় ফরিদপুর, শরীয়তপুর, যশোর ও সাতক্ষীরার চাষিরা পাট উৎপাদন কমিয়ে দেয়। তাছাড়াও গত মৌসুমে বন্যা ও ঘূর্ণিঝড় আম্ফানের কারণে পাট উৎপাদন ক্ষতিগ্রস্ত হয়। ফলে পাটের উৎপাদন কম হয়েছে। 

খোঁজ নিয়ে জানা গেছে, দেশের দ্বিতীয় বৃহত্তম পাটের মোকাম খুলনার দৌলতপুরে প্রতিমণ পাট এখন ৫ হাজার টাকায় বিক্রি হচ্ছে। যা মৌসুমের শুরুতে ২ হাজার ৪০০ টাকায় বিক্রি হয়েছে। 

রূপসাস্থ সালাম জুট মিলের ম্যানেজার বশির আহমেদ জানান, প্রতিদিন এ প্রতিষ্ঠানে ১৬ মেট্টিক টন পাটের প্রয়োজন। কিন্তু পাটের সরবরাহ না থাকায় উৎপাদন কমে গেছে। এক সপ্তাহ আগে শ্রমিকদের ঈদের ছুটি দেওয়া হয়েছে। উৎপাদন কমে যাওয়ায় মধ্যপ্রাচ্য, তুরস্ক ও ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশে পাটের চট ও সুতার বাজার সংকুচিত হয়েছে। মিশর ও চীনে অল্প করে রপ্তানি হচ্ছে।

পাট অধিদপ্তরের সহকারী পরিচালক মো. সিরাজুল ইসলাম বলেন, পাটের দাম বেশি হওয়া ও পুঁজি সংকটে বেসরকারি জুট মিলগুলো পাট কিনতে না পেরে উৎপাদন কমে গেছে। এতে তাদের উৎপাদন খরচ উঠছে না। বেসরকারি পাটকলগুলোর এখন টিকে থাকা কষ্টসাধ্য হয়ে পড়েছে।  
 

নূরুজ্জামান/বকুল 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়