Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৫ জুন ২০২১ ||  আষাঢ় ১ ১৪২৮ ||  ০৩ জিলক্বদ ১৪৪২

শিশু শাহাবুদ্দীনের স্বপ্ন একটি ব্যাটারিচালিত অটো রিকশার

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:১১, ১৪ মে ২০২১  
শিশু শাহাবুদ্দীনের স্বপ্ন একটি ব্যাটারিচালিত অটো রিকশার

শাহাবুদ্দীন, ১২ বছর বয়সী শিশু। যে বয়সে স্কুলে যাওয়ার কথা সে বয়সে রাস্তায় রাস্তায় ঘুরে পুরাতন জিনিসপত্র কুড়িয়ে সেগুলো বিক্রি করে পরিবারের জন্য অবদান রাখছে।

তাদের তিন বোন চার ভাইয়ের সংসার। বড় তিন বোন বিয়ে হয়ে স্বামীর বাড়িতে থাকে। বড় ভাই ১৮ বছর বয়স বিয়ে করে নিজের সংসারে মনোযোগী। শাহাবুদ্দীনের ছোট ছোট আরও দুই ভাই আছে। বাবা ১২ বছর আগে মারা যাওয়ায় পরিবারের হাল ধরার মতো কেউ ছিল না। তাই দ্বিতীয় শ্রেণী পর্যন্ত পড়ালেখা করে আর পড়াটাটাও হয়নি। সংসারের হাল ধরা ছাড়া উপায় ছিল না ১২ বছরের এই শাহাবুদ্দীনের।

শাহাবুদ্দীন ব্রাহ্মণবাড়িয়া জেলার বিজয়নগর উপজেলার ১০নং পাহাড়পুর ইউনিয়নের ভিটিদাউদপুর গ্রামের উত্তর পাড়ার ভূইয়া আডির মৃত চামবিচা মিয়ার ছেলে। তিন বোন চার ভাইয়ের মধ্যে শাহাবুদ্দীন চতুর্থ। বড় তিন বোনের বিয়ে হয়ে স্বামীর বাড়িতে। শাহাবুদ্দীনের বড় ভাই মাঈনুদ্দীন (১৮) বিয়ে করে এলাকাতে রাজমিস্ত্রির কাজ করে। তারপরেই শাহাবুদ্দীন। শাহাবুদ্দীনের ছোট আরও দুই ভাই রয়েছে। একটি প্রথম শ্রেণিতে পড়ে ও ছোট ভাইটি ৬ বছরের।

বৃহস্পতিবার দুপুরে শাহাবুদ্দীনের সাথে কথা হলে শাহাবুদ্দীন বলে, সকাল ৮টায় ভ্যানগাড়িটি মালিকের কাছ থেকে ৩০ টাকায় ভাড়া নিয়ে রাস্তায় বের হই। রাস্তা ও বাড়িঘরের আশপাশে থাকা পুরাতন জিনিসপত্র কুড়াই এছাড়াও কিছু পুরাতন মালামাল কিনতে হয়। সেগুলা বিক্রি করে যে টাকা রোজগার হয় সেখান বড় ভাই মাইনুদ্দীনের কাছে সংসারের জন্য ১০০ টাকা দিতে হয় এবং বাকি যে টাকা থাকে কিছু খরচের জন্য রেখে পাশের বাড়ি ও বাজারের একজনের কাছে জমা রাখি।

কেন জমা রাখে প্রশ্ন করা হলে শাহাবুদ্দীনের বলে, এভাবে রাস্তায় মালামাল কুড়ানো ভাল লাগে না। তাই একটি ব্যাটারিচালিত অটোরিকশা কিনবো। তাই টাকা জমিয়ে রাখি। শাহাবুদ্দীনের দুই বছরে যতটাকা রোজগার করেছে তার মধ্যে হুসেন মিয়ার নামের একজনের কাছে পাঁচ হাজার টাকা ও আব্দুল হাই নামের একজনের কাছে দুই হাজার টাকা জমা রেখেছে শাহাবুদ্দীন।

শাহাবুদ্দীন জানায় একটি ব্যাটারিচালিত অটোরিকশা ৩৫ হাজার টাকা। দুই বছরে ৭ হাজার টাকা জমিয়েছি। এভাবে টাকা জমিয়ে কবে যে একটি অটোরিকশা কিনবো সে আশায় ঘুম ভাংঙে আমার। শিশু শাহাবুদ্দীন যেভাবে টাকা জমাচ্ছে সেভাবে ব্যাটারিচালিত অটো রিকশার স্বপ্ন পূরন হতে লাগবে আরও প্রায় ৬ বছর।

রুবেল/আমিনুল

সর্বশেষ

পাঠকপ্রিয়