ঢাকা     মঙ্গলবার   ১৬ আগস্ট ২০২২ ||  ভাদ্র ১ ১৪২৯ ||  ১৭ মহরম ১৪৪৪

রাইজিংবিডির সংবাদ দেখে সেই কৃষককে ইউএনও’র আর্থিক সহায়তা

মো. মামুন চৌধুরী, হবিগঞ্জ  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪৬, ১৬ মে ২০২১   আপডেট: ০২:০৫, ১৭ মে ২০২১
রাইজিংবিডির সংবাদ দেখে সেই কৃষককে ইউএনও’র আর্থিক সহায়তা

হবিগঞ্জের বাহুবল উপজেলার শিবপাশা গ্রামের কৃষক আজগর আলীর বাড়িতে রোববার (১৬ মে) বিকেলে আর্থিক সহায়তা নিয়ে উপস্থিত হন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) স্নিগ্ধা তালুকদার। পরে তিনি আজগর আলীর স্ত্রী হামিদা খাতুনের হাতে ২০ হাজার টাকা তুলে দেন।  

এর আগে সকালে জনপ্রিয় নিউজপোর্টাল রাইজিংবিডিডটকমে ‘গরু নেই, দুই ছেলেকে নিয়েই হালচাষ’- শিরোনামে প্রতিবেদন প্রকাশ হলে তা হবিগঞ্জের জেলা প্রশাসক ইশরাত জাহানের দৃষ্টিগোচর হয়। তিনি তাৎক্ষণিক বাহুবল উপজেলার ইউএনওকে আজগর আলীকে সহায়তার করার নির্দেশ দেন। 

এ ব্যাপারে ইউএনও স্নিগ্ধা তালুকদার বলেন, কৃষক আজগর আলী অতিদরিদ্র। তার পরিবারের হাতে আর্থিক সহায়তা তুলে দিতে পেরে ভালো লেগেছে। 

ইউএনও আরও জানান, জেলা প্রশাসকের নির্দেশনা অনুযায়ী সহজশর্তে আজগর আলীকে ঋণ দেওয়ার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়েছে। তিনি ঋণ পাবেন। সেই টাকা দিয়ে চাষাবাদ ও ব্যবসা করতে পারবেন। 

গরু নেই, দুই ছেলেকে নিয়েই হালচাষ

আর্থিক অনুদান পেয়ে খুশি আজগর আলীর পরিবার। তারা জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। সেইসঙ্গে তাদের নিয়ে সংবাদ প্রকাশ করায় রাইজিংবিডিডটকমকে ধন্যবাদ জানান। 

এদিকে, প্রতিবেদন পড়ে দেশের কয়েকজন এবং প্রবাস থেকে দুইজন কৃষক আজগর আলীকে সহায়তার আশ্বাস দিয়েছেন। 

প্রকাশিত প্রতিবেদনে উল্লেখ করা হয়, শিবপাশা গ্রামে গরুর অভাবে জমিতে বাবা আর দুই ছেলে মিলে লাঙ্গল দিয়ে চাষ করছেন। কখনো বাপ-ছেলে জোয়াল বইছেন, অন্য ছেলে হাল ধরছেন। কখনো বাবা হাল ধরছেন, দুই ছেলের কাঁধে উঠছে জোয়াল। দরিদ্র আজগর আলীর (৫০) গরু নেই। তাই বাধ্য হয়ে তিনি দুই ছেলেকে নিয়ে চাষ করছেন।

আজগর আলী জানান, তিনি পেশায় কৃষক হলেও নিজের জমি নেই। শুধু বসতভিটায় ঝুপড়ি ঘর আছে। অন্যের জমি বর্গা নিয়ে চাষ করেন। কিন্তু চাষের জন্য গরু বা মহিষ নেই তার। 
 

/বকুল 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়