Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২৮ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ১৩ ১৪২৮ ||  ১৯ সফর ১৪৪৩

গাছেই ফেটে যাচ্ছে লিচু, উদ্বিগ্ন চাষিরা

রেজাউল করিম  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৫, ২০ মে ২০২১   আপডেট: ১২:৩৮, ২০ মে ২০২১
গাছেই ফেটে যাচ্ছে লিচু, উদ্বিগ্ন চাষিরা

গাজীপুরের কাপাসিয়া উপজেলার শীতলক্ষ্যা তীরে গড়ে উঠা একটি ঐতিহ্যবাহী এলাকার নাম দূর্গাপুর ইউনিয়ন। এই ইউনিয়নের ৩২টি গ্রামে কমবেশি চাষ হয় লিচু।

তবে এবার পর্যাপ্ত মুকুল না আসায় লিচুর ফলন কম হয়েছে। সঙ্গে লিচু গাছেই ফেটে পচে যাচ্ছে । ফলে লোকসানের আশঙ্কায় উদ্বিগ্ন হয়েছেন এলাকার চাষিরা।

বৃহস্পতিবার (২০ মে) সকালে সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার বড়চালা, বেগুনহাটি, চাটারবাগ, দড়িনাশেরা দেইলগাও, খিলগাও, গোসাইরগাও, রাণীগঞ্জ বাজার  নাজাই, নাশেনরা, পলাশপুর, পানবরাইদ, রাওনাটের প্রায় সব গ্রামেই লিচুর চাষ হচ্ছে। এবছর  মাত্র ৩০ থেকে ৩৫ ভাগ গাছে মুকুল এসেছিল। প্রতিবছরের মতো এবারও গাছের পরিচর্যা করেছেন চাষিরা কিন্তু পর্যাপ্ত মুকুল না আসায় ফলন আশানুরূপ হয়নি।

এদিকে, এ বছরবৃষ্টি কম হওয়ার কারণে যে কয়টা গাছে ফল এসেছিল তাও ফেটে পচে যাচ্ছে। এজন্য কৃত্রিমভাবে অনেক চাষি বাগানে সেচ দিয়ে  ও গাছে পানি ছিটিয়েও আশানুরূপ ফল পান নাই।

লিচুচাষি নূর ইসলাম (৩৫) বলেন, ‘১০ থেকে ১২ বছর ধরে লিচু চাষ করি। এবার মুকুল এসেছিল ৪ ভাগের ১ ভাগ। ওষুধ ছিটিয়ে যেটুকু ফলন হয়েছিলও তাও এখন ফাটল ধরে পচে যাচ্ছে। লোকসানের শঙ্কায় আছি।’

লিচুচাষি মো. হিরণ জানান, তার ৫০ থেকে ৬০টি লিচু গাছের মধ্যে ফল এসেছে ২০টি গাছে।  ফল পাকার সঙ্গে সঙ্গে তা গাছেই ফেটে যাচ্ছে। কিছু কিছু লিচুর গোড়ায় পচন ধরে পড়ে যাচ্ছে।  এতে এবার চরম ক্ষতির সম্মুখীন হয়েছেন তিনি। হাজার হাজার টাকার সার বিষ দিয়েও কোনো কাজ হয়নি। চরম লোকসানের আশঙ্কা করছেন তিনি।

কাপাসিয়া উপজেলা কৃষি অফিসার সুমন কুমার বসাক জানান, প্রতি বছরের তুলনায় এবার লিচুর ফলন কম। অতি খরার কারণে গাছে ফলন কম হয়েছে। এছাড়া গাছ থেকে লিচু ফেটে যাচ্ছে।  এর মধ্যে যেগুলো খাওয়ার উপযোগী সেগুলো স্থানীয় রানিগঞ্জ বাজারে বিক্রি করা হয়েছে। কেউ কেউ লিচু নিয়ে জয়দেবপুর শহরে নিয়েও বিক্রি করছেন। এর পরেও তাদের লোকসান হয়েছে। আশা করা হচ্ছে, সামনে বছর এই লোকসান তারা পুষিয়ে নিতে পারবেন।

গাজীপুর/বুলাকী

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ