ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

গ্যাসের চাপ ও লিকেজে কাচঁপুরে কারখানায় আগুন : ফায়ার সার্ভিস 

নিজস্ব প্রতিবেদক, নারায়ণগঞ্জ  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫১, ২২ মে ২০২১  
গ্যাসের চাপ ও লিকেজে কাচঁপুরে কারখানায় আগুন : ফায়ার সার্ভিস 

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের কাচঁপুরে নিকি প্রিন্টিং ডাইং এন্ড ফিনিশিং মিলস লিমিটেডে গ্যাসের চাপ ও লিকেজের কারণে গ্যাস রাইজারে আগুনের সূত্রপাত হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করছে ফায়ার সার্ভিস। 

আর ছড়িয়ে পড়া আগুন নেভাতে গিয়ে পাঁচ শ্রমিক দগ্ধ হয়েছে বলে জানান নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের উপপরিচালক মো.  তানহারুল ইসলাম। 

শনিবার (২২ মে) ভোর রাতে কাচঁপুরের নয়াবাড়ী এলাকায় অবস্থিত ওই কারখানায় আগুনে পাঁচ শ্রমিক দগ্ধ হয়। পরে স্থানীয়রা দগ্ধ শ্রমিক আলম মিয়া, মেহেদী, বশির, হেপেন চাকমা ও নাজিমকে উদ্ধার করে ঢাকার শেখ হাসিনা জাতীয় বার্ন এন্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করে।  

কারখানার প্রডাকশন ম্যানেজার মাহবুবুর রহমান জানান, ঈদের ছুটিতে কারখানার উৎপাদন বন্ধ ছিল। গ্যাস রাইজারের রুমে আজ ভোরে আগুন লাগে। আগুন নেভাতে গিয়ে নিরাপত্তাকর্মীসহ পাঁচজন দগ্ধ হয়। তারা পাঁচজন ঢাকায় ভর্তি আছে। প্রতিষ্ঠান থেকে শ্রমিকদের চিকিৎসার সব ধরনের খরচ বহন করা হচ্ছে। 

নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের উপপরিচালক মো.  তানহারুল ইসলাম আগুনের সূত্রপাতের বিষয়ে রাইজিংবিডিকে জানান, ঈদের ছুটি থাকায় অনেক শিল্পপ্রতিষ্ঠান এখনও বন্ধ রয়েছে। এ কারণে কাঁচপুর শিল্প এলাকায় গ্যাসের চাপ বেশি ছিল। নিকি প্রিন্টিং ডাইং এন্ড ফিনিশিং কারখানার গ্যাস রাইজারে গ্যাসের চাপে পাইপের লিকেজে কোনোভাবে আগুনের স্পার্ক হলে অগ্নিকাণ্ড ঘটে। গ্যাস রাইজার রুমটি সবসময় বন্ধ থাকায়, সেখানে অন্যকোনো ভাবে আগুন লাগার সম্ভাবনা কম। 

নারায়ণগঞ্জে গ্যাসের আগুনে দগ্ধ ৫

উপপরিচালক তানহারুল ইসলাম বলেন, এসব প্রতিষ্ঠানের গ্যাস রাইজারের আগুনের শিখা চারতলা থেকে পাঁচতলা সমপরিমান উঁচু হয়। শ্রমিকরা যখন আগুন নেভাতে যায়, তখন গ্যাসের চাপে আগুন বেশি ছড়িয়ে পড়ায় তারা দগ্ধ হয়েছে। 

এ ঘটনায় ফায়ার সার্ভিস তদন্ত শুরু করেছে বলে জানান উপপরিচালক তানহারুল ইসলাম। 

রাকিব/বকুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়