ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ফরিদপুসহ তিন জেলায় রয়েছে গ্যাস পাওয়ার সম্ভাবনা

ফরিদপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৫৭, ২৩ মে ২০২১  
ফরিদপুসহ তিন জেলায় রয়েছে গ্যাস পাওয়ার সম্ভাবনা

ফরিদপুর, রাজবাড়ী ও মাদারীপুর এই তিন জেলায় গ্যাস পাওয়ার সম্ভবনা নিয়ে জুম মিটিং অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২২ মে) রাত ৮টায় শুরু হওয়া সার্চ ফর হাইড্রোকার্বন ইন স্ট্রোগ্রাফিক টার্পাস এর ওপর জুম মিটিংটি চলে রাত সাড়ে ১০টা পর্যন্ত।

জুম মিটিংয়ে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাবেক মুখ্য সচিব আবুল কালাম আজাদ।

মিটিংয়ে অন্যদের মধ্যে ছিলেন লেফটেনেন্ট জেনারেল মাহফুজুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. বদরুল আলম, এনার্জি ও পাওয়ার এর সম্পাদক মোল্লা আমজাদ হোসেন, জসিম উদ্দিন, ড. নাসির, নাজিম আহমেদ, ড. সৈয়দ ইসমাইল হোসেনসহ কানাডা, আমেরিকা, লন্ডন, নরওয়ে, ঢাকা, ফরিদপুর, রাজবাড়ী ও মাদারীপুরের সাংবাদিকসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ।

এতে মূল প্রবন্ধ নিয়ে আলোকপাত করেন কানাডা থেকে নেওয়াজ খালেছ আহমেদ। তার গবেষণায় উঠে আসে এই তিন জেলার ৪ থেকে ৬ কিঃমিঃ গভীরে রয়েছে গ্যাস। তার মধ্যে ফরিদপুরকে ধরে নিয়ে কাজ করলে আসা করি দেশের যে গ্যাসের ঘাটতি রয়েছে তা দূর হবে।
 
মিটিং গবেষকদের কথায় আরো উঠে আসে, এই তিন জেলায় প্রচুর গ্যাস পাওয়ার সম্ভাবনা রয়েছে। এর মধ্যে বাপেক্স মোট ৯টি গ্যাস ক্ষেত্রের সন্ধান দিতে পেরেছে এ পর্যন্ত দেশে। এর ভিতর সব গুলোই ছিল অসমতল অংশে। এখন সমতল অংশে বাপেক্স তার গবেষণা বাড়ানো উচিত হবে। এসব অংশে প্রচুর গ্যাস রয়েছে সমতল অংশে যা তারা জোর দিয়ে বলেন।

নয়ন/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়