ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

সুন্দরবনে ঘূর্ণিঝড় পর্যবেক্ষণে ২টি টিম গঠন 

নিজস্ব প্রতিবেদক, খুলনা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩৯, ২৫ মে ২০২১  
সুন্দরবনে ঘূর্ণিঝড় পর্যবেক্ষণে ২টি টিম গঠন 

ঘূর্ণিঝড় ইয়াস পর্যবেক্ষণে সুন্দরবন পূর্ব ও পশ্চিম বনবিভাগে দুটি পর্যবেক্ষণ টিম গঠন করা হয়েছে। একইসঙ্গে ঝড় পরবর্তী ক্ষয়ক্ষতি নিরূপণের জন্যও প্রস্তুতি নিয়েছে কর্তৃপক্ষ।

সুন্দরবনে ৬৪টি টহল ফাঁড়ি, ১৬টি স্টেশন ও ৪টি রেঞ্জ রয়েছে। ফাঁড়িগুলোতে কর্মকর্তা-কর্মচারী ও বনরক্ষীসহ ৭৭০ জন কর্মরত রয়েছেন। ইতোমধ্যে ঝুঁকিপূর্ণ ফাঁড়ির কর্মকর্তা-কর্মচারী ও বনরক্ষীদের নিরাপদ ফাঁড়িতে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়াও তাদের অস্ত্র ও প্রয়োজনীয় ডকুমেন্টস (মালামাল) ঝুঁকিমুক্ত জায়গায় রাখতে বলা হয়েছে। 

বিষয়টি নিশ্চিত করে সুন্দরবনের বন সংরক্ষক (সিএফ, খুলনা সার্কেল) মো. মঈনুদ্দীন খান জানান, বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ইয়াস ২৬ মে সুন্দরবন উপকূলীয় এলাকায় আঘাত হানতে পারে। বিষয়টি মাথায় রেখে সুন্দরবনের ঝুঁকিপূর্ণ টহল ফাঁড়ির কর্মীদের নিরাপদ স্থানে যেতে বলা হয়েছে। পাশের ফাঁড়ির কর্মীরা ওইসব ফাঁড়ির আওতাভুক্ত এলাকার প্রতি নজর রাখবে। 

বন সংরক্ষক মো. মঈনুদ্দীন খান আরও জানান, গত ২৩ মে থেকে জেলে ও মৌয়ালদের সুন্দরবনে প্রবেশের পারমিট বন্ধ করে দেওয়া হয়েছে। আগে থেকে যে সব জেলে ও মৌয়াল সুন্দরবনে অবস্থান করছে, তাদের দ্রুত লোকালয়ে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে।

নূরুজ্জামান/বকুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়