ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

চিরকুট নিয়ে আসা অচিন পাখিটি অবমুক্ত

নাটোর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২৪, ১ জুন ২০২১   আপডেট: ২০:৫৭, ১ জুন ২০২১
চিরকুট নিয়ে আসা অচিন পাখিটি অবমুক্ত

নাটোরের নলডাঙ্গা উপজেলার তেঘরিয়া গ্রামের কৃষক সন্তোশ প্রামাণিকের বাড়িতে আসা পাখিটি অবমুক্ত করা হয়েছে। কী পাখি প্রথমে কেউ চিনতে না পারায় এটি ‘অচিন পাখি’ নামে পরিচিতি পায়। 

মঙ্গলবার (১ জুন) দুপুরে পাখিটি অবমুক্ত করা হয়। সোমবার (৩১ মে) দুপুরে সেটি উড়ে এসে ওই বাড়ির চালে বসে। পরে খাবার দিলে মাটিতে নেমে আসে এবং ধরে খাচায় বন্দি করা হয়।

পাখির ঠোঁটে আরবি ও বাংলা অক্ষরে হাতে লেখা কাগজের চিরকুট ছিল। এ খবর ছড়িয়ে পড়লে এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়। পাখিটি দেখতে শত শত মানুষ এসে ভিড় করে। 

এ ব্যাপারে বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশনের (বিবিসিএফ) কেন্দ্রীয় দপ্তর সম্পাদক ও স্থানীয় পরিবেশকর্মী মো. ফজলে রাব্বী জানান, পাখিটি কণ্ঠী ঘুঘু (collard Dove)। মঙ্গলবার দুপুরে সেটি প্রকৃতিতে মুক্ত করে দেওয়া হয়। 

সন্তোশ প্রামাণিক জানান, চিরকুটের নিচের অংশে বাংলা অক্ষরে দুটি মেয়ে ও দুটি ছেলের নাম লেখা। আর আরবি লেখা কেউ পড়তে পারেনি।

স্থানীয় জান্নাত ক্যাডেট মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা আবু নওশাদ নোমানী বলেন, ‘আমি চিঠিটি পড়ার চেষ্টা করেছিলাম। আরবি লেখা অস্পষ্ট হওয়ায় পড়া যায়নি। সম্ভবত কেউ এটা জাদুটোনা কাজে ব্যবহার করার জন্য করে থাকতে পারে।’ 

নাটোরে অচিন পাখি, ঠোঁটে কাগজে লেখা চিরকুট

সোমবার (৩১ মে) দুপুরে তেঘরিয়া গ্রামের কৃষক সন্তোশ প্রামাণিকের বাড়ির টিনের চালায় এসে বসে পাখিটি। সন্তোশ প্রামাণিকের স্ত্রী মানিকজান প্রথমে দেখতে পায় এবং খাবার দিলে মাটিতে নেমে আসে।

আরিফুল/বকুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়