Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ০২ ডিসেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ১৮ ১৪২৮ ||  ২৫ রবিউস সানি ১৪৪৩

খুলনায় টেকসই বেড়িবাঁধ নির্মাণের জন‌্য মানববন্ধন

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৭, ৩ জুন ২০২১  
খুলনায় টেকসই বেড়িবাঁধ নির্মাণের জন‌্য মানববন্ধন

রাজধানীতে সাতক্ষীরা, খুলনা ও বাগেরহাটের উপকূল এলাকায় টেকসই বেড়িবাঁধ নির্মাণেই জন‌্য মানববন্ধন করা হয়েছে।

বুধবার (২ জুন) জাতীয় প্রেসক্লাবে সামনে এই মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। এতে ঢাকাস্থ বৃহত্তর খুলনা সমিতি, বাগেরহাট , খুলনা ও সাতক্ষীরা জেলা সমিতির  নেতৃবৃন্দ ও সাধারণ মানুষ যোগ দেন।

মানববন্ধনে যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে যতোদ্রুত সম্ভব স্থায়ী বাঁধ নির্মাণ, উপকূলীয় জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে বিশেষ বরাদ্দ এবং জলবায়ু তহবিলের যথাযথ ব্যবহার নিশ্চিতে উপকূলীয় উন্নয়ন বোর্ড গঠনসহ স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী পদক্ষেপ গ্রহণের আহবান জানানো হয়।

ঢাকাস্থ বৃহত্তর খুলনা সমিতির উপদেষ্টা ও সাবেক মন্ত্রী সৈয়দ দিদার বখত বলেন, ‘প্রতিবছর বাংলাদেশের উপকূল এলাকায় ঘূর্ণিঝড়, বন্যা ও জলোচ্ছ্বাস প্রভৃতি প্রাকৃতিক দুর্যোগে ব্যাপক প্রাণহানী ও সম্পদের ক্ষতি হচ্ছে। এসব থেকে পরিত্রাণ পেতে খুলনা, সাতক্ষীরা ও বাগেরহাটের উপকূল এলাকায় টেকসই বেড়িবাঁধ নির্মাণের কোনো বিকল্প নাই। ঢাকায় বসবাসরত সাতক্ষীরা খুলনা বাগেরহাটের (যেখানে আমাদের নাড়ি পোতা) উপকূলের মানুষ হিসেবে আমরা দুর্গতদের সঙ্গে আছি।’

মানববন্ধনে ড. মোহাম্মদ আবদুল মজিদ বলেন, ‘খুলনা, সাতক্ষীরা ও বাগেরহাটে বন্যা ও জলোচ্ছ্বাস ইদানিং ঘন ঘন হানা দিচ্ছে। ফলে স্থানীয় শিক্ষা, স্বাস্থ্য, মৎস সম্পদসহ কৃষি অর্থনীতি মারাত্মক হুমকির মুখে পড়েছে। এর থেকে পরিত্রাণের জন্য উপকূলের নদীতে কার্যকর ড্রেজিংসহ স্থায়ী বাঁধ দেওয়া ছাড়া কোনো বিকল্প নেই।’

বৃহত্তর খুলনা সমিতি, ঢাকার সভাপতি, সরকারের সাবেক সচিব ও এনবিআরের সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ আবদুল মজিদের সভাপতিত্বে মানববন্ধন কর্মসূচিতে উপস্থিত ছিলেন— সাবেক সংসদ সদস্য এবং মন্ত্রী  সৈয়দ দিদার বখত, সমিতির সহ-সভাপতি সেখ মোয়াজ্জেম হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক ড. কাজী মনিরুজ্জামান,  তালা উপজলো সমতিরি সাধারণ সম্পাদক, সাতক্ষীরা জলো সমিতির ট্রজোরার এবং বৃহত্তর খুলনা সমতিরি প্রচার সম্পাদক রজোউল হক রজোসহ আরও অনেকে। 

ঢাকা/মুকুল/বুলাকী

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়