ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

চাঁপাইনবাবগঞ্জে আরও ৯ মৃত্যু, শনাক্তের হার ৪২ শতাংশ

চাঁপাইনবাবগঞ্জ সংবাদদাতা  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২২, ৪ জুন ২০২১   আপডেট: ১৮:৩২, ৪ জুন ২০২১
চাঁপাইনবাবগঞ্জে আরও ৯ মৃত্যু, শনাক্তের হার ৪২ শতাংশ

চাঁপাইনবাবগঞ্জে গত দুই দিনে কোভিড-১৯ রোগে মারা গেছেন ১৪ জন। এর মধ্যে বৃহস্পতিবার (৩ জুন) পাঁচজন এবং শুক্রবার (৪ জুন) মারা গেছেন নয়জন। আর শুক্রবার পাওয়া নমুনা পরীক্ষার ফলাফলে প্রায় ৪২ শতাংশ সংক্রমণ শনাক্ত হয়েছে।   

চাঁপাইনবাবগঞ্জের সিভিল সার্জন জাহিদ নজরুল চৌধুরী মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে জানান, শুক্রবারের নয়জনই রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে মারা গেছেন। 

সিভিল সার্জন জানান, জেলায় বুধবার (২ জুন) সকাল ৮টা থেকে বৃহস্পতিবার (৩ জুন) সকাল ৮টা পর্যন্ত ২৬২ জনের নমুনা পরীক্ষা করে ১০৯ জনের দেহে করোনাভাইরাস পাওয়া গেছে। এতে করে ওই ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার দাঁড়িয়েছে ৪১ দশমিক ৬০ শতাংশ। একদিন আগে জেলায় শনাক্তের হার ছিল ৪২ দশমিক ৭৯ শতাংশ। জেলায় এখন পর্যন্ত করোনায় ৫৪ জনের মৃত্যু হয়েছে বলে জানান তিনি। 

চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালের করোনা ইউনিটের তথ্য প্রদান কর্মকর্তা ডা. আহনাফ শাহরিয়ার রাইজিংবিডিকে জানান, বর্তমানে করোনা ইউনিটে ৩০ জন ভর্তি আছেন। ওই ইউনিটে শয্যা সংখ্যা ৩০টি।

চাঁপাইনবাবগঞ্জে দ্বিতীয় দফার কঠোর লকডাউন চলছে। ২৫ মে থেকে প্রথমে এক সপ্তাহ, পরে তা বাড়িয়ে ৭ জুন পর্যন্ত করা হয়েছে। জেলায় করোনা সংক্রমণ ৫৫ শতাংশে পৌঁছে যাওয়ার পর কঠোর লকডাউন জারি করে প্রশাসন।

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) এবং ইনস্টিটিউট ফর ডেভেলপিং সায়েন্স অ্যান্ড হেলথ ইনিশিয়েটিভস (আইডিএসএইচআই) করোনভাইরাসের ৫০টি নমুনার জিনোম সিকোয়েন্স করেছে। সেখান থেকে জানা গেছে, গত ২৯ মে জেলার ৪২ জনের নমুনা পরীক্ষা করে ৭ জনের দেহে করোনাভাইরাসের অতিসংক্রামক ভারতীয় ভ্যারিয়েন্ট শনাক্ত হয়। ৪ জুন ১৬ জনের নমুনা পরীক্ষা করে ১৫ জনের দেহে একই ভ্যারিয়েন্ট পাওয়া যায়।   

শিয়াম/বকুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়