ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

থানচিতে ম্যালেরিয়ার প্রাদুর্ভাব, হাসপাতালে ভর্তি ২০ 

বান্দরবান প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৯, ৬ জুন ২০২১   আপডেট: ১৪:২০, ৬ জুন ২০২১
থানচিতে ম্যালেরিয়ার প্রাদুর্ভাব, হাসপাতালে ভর্তি ২০ 

বান্দরবানের থানচি উপজেলার দুর্গম পাহাড়ি এলাকাগুলোতে ডায়রিয়ার পরে ম্যালেরিয়া প্রাদুর্ভাব দেখা দিয়েছে। এক সপ্তাহে থানচি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২০ জন ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন।

রোববার (৬ জুন) সকালে বিষয়টি জানিয়েছেন থানচি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. ওয়াহিদুজ্জামান মুরাদ।

রেমাক্রী ইউনিয়নের চেয়ারম্যান মুইশৈতুই মারমা জানান, গত এক সপ্তাহ ধরে এই ইউনিয়নে ম্যালেরিয়ার প্রকোপ বাড়ছে। ইউনিয়নের বড় মদক এলাকা, প্রু সাঅং কারবারি পাড়ার ৭-৮ জন, ছোট মদক সাখয়উ কারবারি পাড়ার ৭-৮ জন প্রথমে সামান্য জ্বরে ভুগলেও পরে জানা যায় তারা  ম্যালেরিয়ায় আক্রান্ত।

এদিকে, তিন্দু ইউনিয়নের ৭, ৮ ও ৯ নম্বর ওয়ার্ডের কয়েকটি পাড়া, ফোসাউ কারবারি পাড়া এবং থানচি সদর ইউনিয়নের টুকটং পাড়াসহ  কয়েকটি পাড়ার অনেকে ম্যালেরিয়ায় আক্রান্ত হয়েছেন।

মুইশৈতুই মারমা আরও জানান, বর্ষা মৌসুমে মশা উপদ্রপ বেশি হয়েছে। অনেক পরিবারে মশারি না থাকায় ম্যালেরিয়া আক্রান্ত রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। এদিকে, অভ্যন্তরীণ যোগাযোগ বিচ্ছিন্নতার কারণে অনেকে থানচি উপজেলা সদরে স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি না হয়ে নিজ নিজ বাড়িতে চিকিৎসা নিচ্ছেন বলেও জানান তিনি।

ডা. মো. ওয়াহিদুজ্জামান মুরাদ জানান, বর্ষা মৌসুমে পাহাড়ে মশার উপদ্রপ বেড়ে গেছে। এই কারণে থানচিতে ম্যালেরিয়ার প্রকোপ বেড়ে গেছে। ম্যালেরিয়ায় আক্রান্ত হলে দ্রুত স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হওয়ার জন‌্য বলা হচ্ছে।  স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হলে দ্রুত চিকিৎসা ব্যবস্থা করা হচ্ছে।

বাসু/বুলাকী

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়