ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

কুড়িগ্রামের ইউপি কার্যালয়ে ঝুলছে তালা

কুড়িগ্রাম প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৩, ১১ জুন ২০২১   আপডেট: ১২:৫৮, ১১ জুন ২০২১
কুড়িগ্রামের ইউপি কার্যালয়ে ঝুলছে তালা

কুড়িগ্রামের ভূরুঙ্গামারী সদর ইউনিয়ন পরিষদের বরখাস্তকৃত চেয়ারম্যান স্থানীয় প্রশাসনকে বৃদ্ধাঙ্গুল দেখিয়ে ধরে ইউনিয়ন পরিষদ ভবনে তালা ঝুলিয়ে রেখেছে।

৫দিন অতিবাহিত হলেও প্রশাসন তালা খোলার উদ্যোগ না নেওয়ায় ইউনিয়ন পরিষদের সকল প্রকার কার্যক্রম বন্ধ রয়েছে। প্রশাসনের পক্ষ থেকে খুলে দেওয়ার নির্দেশনা থাকলেও খুলছে না কেউ। এতে জনভোগান্তি চরমে উঠেছে। ইউনিয়ন পরিষদে সেবা নিতে আসা গ্রহীতাদের মাঝে দেখা গেছে তীব্র ক্ষোভ ও হতাশা।  

জানা গেছে, ফৌজদারি অপরাধের কারণে চলতি বছরের ১৭ জানুয়ারি স্থানীয় সরকার মন্ত্রণালয় ভূরুঙ্গামারী সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহমুদুর রহমান রোজেনকে সাময়িক বরখাস্ত করেন।  এরপর থেকে প্যানেল চেয়ারম্যান আনিছুর রহমান চেয়ারম্যানের দায়িত্ব পালন করে আসছেন। বরখাস্ত চেয়ারম্যান এ ব্যাপারে হাইকোর্টে রিট পিটিশন করলে আদালত চেয়ারম্যানের বরখাস্ত আদেশ ৬ মাসের জন্য স্থগিত করে।

সংশ্লিষ্ট সূত্র মতে, বিধি অনুযায়ী হাইকোর্টের এ আদেশ স্থানীয় সরকার মন্ত্রণালয়ে পৌঁছলে মন্ত্রণালয় জেলা প্রশাসককে যে রকম নির্দেশনা দিবেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তা বাস্তবায়ন করবেন। কিন্ত নির্দেশনা আসার আগেই নিয়মনীতির তোয়াক্কা না করে চেয়ারম্যান তার কিছু ভাড়াটিয়া লোক নিয়ে ইউএনও'র বাসভবন ঘেরাও করে ঝাড়ু ও জুতা মিছিল করে। রোববার (৬ জুন) থেকে ৩০-৩৫ জন লোকের একটি দল নিয়ে ইউনিয়ন পরিষদে তালা লাগিয়ে অবস্থান গ্রহণ করে। এর আগে বরখাস্তকৃত ইউপি চেয়ারম্যানের নেতৃত্বে কিছু লোক ইউনিয়ন সেবা কেন্দ্র থেকে জোরপূর্বক ল্যাপটপ, কম্পিউটার ও প্রিন্টার নিয়ে যায়।

এ ব্যাপারে প্যানেল চেয়ারম্যান আনিছুর রহমান গত মঙ্গলবার (৮ জুন) বরখাস্তকৃত চেয়ারম্যানসহ ৩৫ জনকে আসামি করে একটি মামলা করলে ২ জনকে গ্রেপ্তার করে পুলিশ।

সেবা নিতে আসা সদর ভুরুঙ্গামারী সদর ইউনিয়নের ৪নং ওয়ার্ডের বাসিন্দা জুয়েল হাওলাদার (৩৮) জানান, তথ্য সেবা কেন্দ্রে ব্যাংক এশিয়ায় ইন্সুরেন্সের টাকা জমা দেওয়ার জন্য ৫দিন ধরে ঘুরছি।  কিন্তু ঘর তালা বন্ধ।  ৭ নং ওয়ার্ডের বুলবুলি (৩০) ও আইয়ুব আলী (৪০) বলেন- সন্তানের জন্ম নিবন্ধনের জন্য এসেছি।  ইউনিয়ন পরিষদ তালা বন্ধ দেখে ঘুরে যাচ্ছি।

এ বিষয়ে অভিযুক্ত চেয়ারম্যান মাহমুদুর রহমান রোজেন এর সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।

এ ব্যাপারে প্যানেল চেয়ারম্যান আনিছুর রহমান জানান, বরখাস্তকৃত ওই ইউপি চেয়ারম্যান পরিষদ ভবনে তালা ঝুলিয়ে তার ভাড়াটিয়া লোকেরা অবস্থান নেওয়ায় ইউপি সচিব ও সদস্যগণ পরিষদে যেতে পারছেন না। ফলে ইউনিয়ন পরিষদের সকল কার্যক্রম বন্ধ রয়েছে।

কুড়িগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম জানান, উপজেলা নির্বাহী অফিসারকে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে।

কুড়িগ্রাম পুলিশ সুপার সৈয়দা জান্নাত আরা জানান, আমরা স্থানীয় প্রশাসনকে তালা খুলে দেওয়ার জন্য বলেছি। পুলিশের সহযোগীতা লাগলে আমরা দিতে চেয়েছি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) দীপক কুমার দেব শর্মা জানান, তালা খোলার ব্যাপারে প্যানেল চেয়ারম্যানকে নির্দেশনা দেওয়া হয়েছে।

বাদশাহ্ সৈকত/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়