Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ২৫ জুলাই ২০২১ ||  শ্রাবণ ১০ ১৪২৮ ||  ১৩ জিলহজ ১৪৪২

সিলেটে উপনির্বাচনে যাচ্ছে না খেলাফত মজলিস

নিজস্ব প্রতিবেদক, সিলেট  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৩৯, ১২ জুন ২০২১  
সিলেটে উপনির্বাচনে যাচ্ছে না খেলাফত মজলিস

সিলেট-০৩ সংসদীয় আসনের উপ-নির্বাচনে অংশ নিচ্ছে না বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের অন্যতম শরীক দল খেলাফত মজলিস। গত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জোট ও ঐক্যফ্রন্ট মনোনীত প্রার্থীর বিরোধিতা করে এই আসনে দলটি এককভাবে অংশ নিয়েছিল।

শনিবার (১২ জুন) বিকেলে নির্বাচনে অংশগ্রহণ বিষয়ে ওই আসনের তৃণমূলের নেতাদের নিয়ে মতবিনিময় সভায় এ কথা জানান দলের যুগ্ম মহাসচিব মুহাম্মদ মুনতাসির আলী। নির্বাচন করতে তাদের দলের পুরোপুরি সক্ষমতা থাকলেও বর্তমান নির্বাচন কমিশনের প্রতি আস্থাহীনতার কারণে তারা উপ-নির্বাচনে অংশ নেওয়া থেকে বিরত থাকছেন বলে জানান তিনি।

প্রধান অতিথির বক্তব্যে মুহাম্মদ মুনতাসির বলেন, বর্তমানে দেশের রাজনৈতিক পরিবেশ ও নির্বোচনি পরিবেশ নেই। নির্বাচন কমিশন স্বাধীনভাবে নির্বাচন পরিচালনায়ও সক্ষম নয়। পাশাপাশি এ কমিশনের ওপর জনগণের আস্থাও নেই। তাই খেলাফত মজলিস উপ-নির্বাচনের সিডিউল স্থগিত করে নির্বাচন কমিশন ভেঙে নতুন কমিশন গঠনের দাবি জানাচ্ছে।

তিনি আরও বলেন, তার দলের মহাসচিব আহমদ আবদুল কাদেরসহ অনেক নেতাকর্মী বর্তমানে কারান্তরীণ আছেন। তাদেরসহ রাজনৈতিক সকল নেতাদের কারাগারে রেখে নির্বাচন সম্ভব নয়। একইসঙ্গে করোনাকালীন সময়ে নির্বাচন হলে স্বাস্থ্যবিধি রক্ষা করে নির্বাচন পরিচালনা সম্ভব হবে না বলে তাদের দল মনে করে।

এর আগে দেশে নির্বাচন ব্যবস্থা ভেঙে পড়ার অভিযোগ তুলে আসন্ন উপ-নির্বাচনে অংশ না নেওয়ার ঘোষণা দিয়েছে বিএনপি। এ কারণে সিলেট-৩ আসনে বিএনপি জোটেরও কোনো প্রার্থী থাকছে না বলে জানান সংশ্লিষ্টরা।

আর এ আসনে আওয়ামী লীগ থেকে নৌকা প্রতীক পেয়েছেন হাবিবুর রহমান। তিনিসহ আরও ২৪ জন নৌকার জন্য দলের মনোনয়ন ফরম জমা দেন। তবে শনিবার (১২ জুন) দলের মনোনয়ন বোর্ডের সভা শেষে হাবিবুর রহমানকে প্রার্থী হিসেবে দলের মনোনয়ন দেওয়া হয়।

এছাড়াও বিরোধী দল জাতীয় পার্টির দলীয় মনোনয়ন পেয়েছেন দলটির প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ আতিকুর রহমান আতিক।

গত ১১ মার্চ আওয়ামী লীগ নেতা মাহমুদ উস সামাদ চৌধুরীর মৃত্যুতে সিলেট-৩ আসন শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। এরপর এ আসনে নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। তবে ভোটগ্রহণের তারিখ একদফা পিছিয়ে ২৮ জুলাই করা হয়েছে। একই দিনে ঢাকা-১৫ এবং কুমিল্লা-৫ আসনের উপ-নির্বাচনের ভোটগ্রহণ হবে।

তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষদিন ১৫ জুন, মনোনয়নপত্র বাছাই ১৬ জুন, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষদিন ২৩ জুন। আর প্রতীক বরাদ্দ ২৪ জুন।

নোমান/বকুল 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়