ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ক্লিনিক আছে সেবা নেই

মাহমুদুল হাসান মিলন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০১, ১৫ জুন ২০২১   আপডেট: ২২:৫৮, ১৫ জুন ২০২১

ময়মনসিংহের বেশিরভাগ কমিউনিটি ক্লিনিকে দায়িত্বরত কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার বা সিএইচসিপিরা নিয়মিত দায়িত্ব পালন করছেন না বলে অভিযোগ উঠেছে। সে কারণে ক্লিনিকের পাশে বসবাস করেও সেবা বঞ্চিত হচ্ছেন মানুষ। 

ময়মনসিংহের মুক্তাগাছা উপজেলার তারাটি ইউনিয়নের কলাদিয়া কমিউনিটি ক্লিনিকে মেরামতের কাজ চলছে। দায়িত্বে থাকা সিএইচসিপি শফিকুল ইসলাম সেখানে উপস্থিত নেই। 

স্থানীয়দের অভিযোগ, সপ্তায় ২ থেকে ৩ দিন অফিস খোলেন তিনি। ঘণ্টা তিনেক থেকে আবার চলে যান। এ কারণে ওই ক্লিনিকের কোনো সেবাই পাচ্ছেন না স্থানীয়রা। 

একই অবস্থা ত্রিশাল উপজেলার রুদ্রগ্রাম কমিউনিটি ক্লিনিকেরও। অফিস সময়ে গিয়ে পাওয়া যায়নি সিএইচসিপিকে। তালাবদ্ধ রয়েছে ক্লিনিকটি। 

তবে বেশিরভাগ সিএইচসিপি দায়িত্বে অবহেলা করলেও কিছু কিছু কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার নিরিবিচ্ছিন্নভাবে সেবা দিয়ে মানুষের আস্থা অর্জন করে নিয়েছেন।

ক্লিনিক থাকলেও সেবা পাচ্ছেন না। জরুরি ভিত্তিতে এই অবস্থার পরিবর্তন প্রয়োজন। তাই সাধারণ মানুষের সেবার মান নিশ্চিত করার দাবি জানিয়েছেন স্থানীয় জনপ্রতিনিধিও। 

এ অবস্থার পরিবর্তন আনতে মনিটরিং ব্যবস্থা জোরদার করে শতভাগ সেবার কথা বলছেন জেলা সিভিল সার্জন।

ময়মনসিংহে জেলাজুড়ে ৪৯৫টি কমিউনিটি ক্লিনিক রয়েছে। এসব ক্লিনিকের সেবার মান শতভাগ নিশ্চিত করা গেলে উপজেলা ও বিভাগীয় শহর ময়মনসিংহে রোগীর চাপ অনেকটাই কমবে বলে মনে করেন স্থানীয়রা।

ময়মনসিংহ/সনি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়