Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ২৫ জুলাই ২০২১ ||  শ্রাবণ ১০ ১৪২৮ ||  ১৩ জিলহজ ১৪৪২

বান্দরবানে ডায়রিয়ায় ১০ জনের মৃত্যু, আক্রান্ত ২০০

এস বাসু দাশ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:০১, ১৬ জুন ২০২১   আপডেট: ০১:০৭, ১৬ জুন ২০২১
বান্দরবানে ডায়রিয়ায় ১০ জনের মৃত্যু, আক্রান্ত ২০০

বান্দরবানের আলীকদমের করুকপাতা ইউনিয়নের ৩ গ্রামে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে শিশু-কিশোর, বয়স্কসহ ১০ জন প্রাণ হারিয়েছেন।

পাশাপাশি, এ রোগে ২০০ জন আক্রান্ত হয়েছেন বলে জানান স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান।

অন্যদিকে উপজেলা স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা জানান, মৃতের সংখ্যা ৭ জন। ডায়রিয়া নিয়ন্ত্রণে কাজ করছে স্বাস্থ্য বিভাগ ও সেনাবাহিনীর যৌথ মেডিকেল টিম।

জানা যায়, গত সোমবার (১৪ জুন ) সন্ধ্যা পর্যন্ত ডায়রিয়ায় আক্রান্ত হয়ে মৃত্যুবরন করেন, কুরুকপাতা ইউনিয়নের মাংরুম পাড়ার মাংদম ম্রো, ঙানলি ম্রো, রেংচেং ম্রো, ইয়ুংচা পাড়ার রামদন ম্রো, কাইসার ম্রো ও তুমলত ম্রো, সংরিং ম্রো ও সুংপুর ম্রো, অন্য দু’জনের নাম জানা সম্ভব হয়নি।

৪নং করুক পাতা ইউপি চেয়ারম্যান ক্রাতপুং  ম্রো বলেন, এ পর্যন্ত ১০ জনের মৃত্যু হয়েছে, তার মধ্যে একশিশু, পাঁচজন মহিলা ও চারজন পুরুষ রয়েছেন।

স্থানীয়রা জানান, বান্দরবানের থানচি, আলীকদম, নাইক্ষ্যংছড়ি, রুমাসহ বিভিন্ন উপজেলার পাহাড়ী গ্রামগুলোতে বিশুদ্ধ পানির তীব্র পানির সংকটের কারনে ঝিড়ি ও ঝর্ণার পানি পান করতে হয় স্থানীয়দের। এর ফলে ডাইরিয়া, পেটের পিড়াসহ বিভিন্ন ব্যাধিতে আক্রান্তের এবং মৃত্যু খবরও পাওয়া যায় প্রতি বছর।

করুকপাতা ইউপির বাসিন্দা সাকনাও ম্রো বলেন, মেনলিউ (ইয়ুংচা) পাড়া ,মাংরুম পাড়ায় এখন পর্যন্ত নয়জন ও সোনাবি পাড়ায় একজন মারা গেছেন।

৪নং করুক পাতা ইউপি চেয়ারম্যান ক্রাতপুং ম্রো জানান, মেনলিউ (ইয়ুংচা) পাড়া ও মাংরুম পাড়ায় সবচেয়ে বেশী ডায়রিয়ায় আক্রান্ত। আরও ৭ গ্রামে ডায়রিয়ার প্রকোপ দেখা দিয়েছে। দূর্গম ও যোগাযোগ ব্যবস্থা ভাল না হওয়ায় স্থায়ীদের কাছ থেকে মুঠোফোনে যা তথ্য পাচ্ছি তা জানাচ্ছি।

উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডাঃ মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, গত সোমবার দুপুর থেকে সেনাবাহিনী ও স্বাস্থ্য বিভাগ যৌথ ভাবে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছে। মোটামুটি সবাই সুস্থ, শুধু দুইজনের অবস্থা গুরুতর।

তিনি আরও বলেন, আমার পাওয়া তথ্যে সাত জন মারা গেছে, আমার মেডিকেল টিম সেখানে চিকিৎসা সেবা দিচ্ছে।

আলীকদম উপজেলা নির্বাহী অফিসার সায়েদ ইকবাল জানান, সেনাবাহিনী সেখানে অস্থায়ী মেডিকেল ক্যাম্প স্থাপন করেছে। সেখানে অসুস্থদের চিকিৎসা সেবা চলবে। স্যানিটাইজার, হ্যান্ডগ্লাভসসহ কিছু উপকরণ পাঠানো হবে।

বাসু দাস/নাসিম

সর্বশেষ

পাঠকপ্রিয়