Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ২৪ জুলাই ২০২১ ||  শ্রাবণ ৯ ১৪২৮ ||  ১২ জিলহজ ১৪৪২

পূবাইলের দুঃখ ভাঙাচোরা দুই সড়ক ও ঝুঁকিপূর্ণ ৩ সেতু

রফিক সরকার, গাজীপুর  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০৭, ১৬ জুন ২০২১  
পূবাইলের দুঃখ ভাঙাচোরা দুই সড়ক ও ঝুঁকিপূর্ণ ৩ সেতু

ভাঙাচোরা ও খানাখন্দে ভরা এই সড়ক চলাচলের অনুপযোগী হয়ে ওঠায় জনদুর্ভোগ চরমে পৌঁছেছে

গাজীপুর শহরের সঙ্গে পূবাইলের দুটি সংযোগ সড়কেরই বেহাল দশা। সড়ক দুটি চলাচলের অনুপযোগী হয়ে ওঠায় জনদুর্ভোগ চরমে পৌঁছেছে।

স্থানীয়রা জানান, পূবাইলের কলেজগেট ও ৪০ নম্বর ওয়ার্ডের কলেরবাজার থেকে জয়দেবপুর সংযোগ সড়ক দুটি ভাঙাচোরা ও খানাখন্দে ভরা। এই দুটি সড়কে রয়েছে তিনটি ঝুকিপূর্ণ সেতু। সেতুগুলো মেরামত করা না হলে যে কোনো সময় ঘটতে পারে ভয়াবহ দুর্ঘটনা।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, ২টি সড়ক ও সেতু ৩টি দিয়ে যান চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। চরম দুর্ভোগে পড়েছেন মহানগরের পূবাইলবাসী ও জেলা শহরে কর্মরত এই সড়ক দিয়ে চলাচলকারীরা। সড়ক ও ঝুঁকিপূর্ণ সেতুগুলোকে পূবাইলের দুঃখ বলে অভিহিত করছেন অনেকেই।

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, গাজীপুর সিটি করপোরেশনের গুরুত্বপূর্ণ স্থান টঙ্গী-পূবাইল সড়কের কলেজগেটে এসে জয়দেবপুরকে সংযুক্ত করেছে একটি সড়ক। অন্যটি ঢাকা বাইপাস মহাসড়কের কলের বাজার থেকে গাজীপুরকে সংযুক্ত করেছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ঢাকা-টঙ্গী, কালীগঞ্জ উপজেলা ও পূবাইলের অনেকেই গাজীপুরে শহরে যেতে সড়ক দুটি ব্যবহার করেন। কিন্তু বছরের পর বছর সড়ক দুটির কোনো সংস্কার কাজ নেই। খানাখন্দে বেহাল থাকায় প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটছে। সড়ক দুটি অনেক পুরানো। চলমান সড়ক সচল না রেখে নতুন নতুন সড়কের কাজ চলছে বলেও অভিযোগ ভুক্তভোগীদের। এছাড়া, সদর হাসপাতালে যেতে রোগীরা সড়ক দুটি ব্যবহার করতে না পেরে বিপাকে পড়েছেন। এ সড়ক দুটির পাশেই গড়ে উঠেছে ১০-১৫টি শুটিং স্পট, রিসোর্ট ও কলকারখানা। শুটিং ও পিকনিকে আসা গাড়িগুলোকেও প্রায়  বিড়ম্বনায় পড়তে হয়।

৪১ নম্বর ওয়ার্ডের ভাদুন এলাকার সেতুতে দেখা যায়, ভারী যানবাহন চলাচল নিষিদ্ধ লেখা একটি নোটিশ কার্ড ঝুঁলিয়ে দেওয়া হয়েছে। যদিও নিষেধ উপেক্ষা করেই দিনে শত শত ভারী ও হালকা যানবাহন চলাচল করছে ঝুঁকিপূর্ণ এই সেতু দিয়ে।

এলাকাবাসী বলছেন, ফাটল ধরা, সেতুর মাঝখানে গর্ত হওয়া ও জরাজীর্ণ পিলারের গোড়া থেকে মাটি সরে যাওয়ায় যেকোনো সময় ভয়াবহ দুর্ঘটনা ঘটতে পারে। 

এ সড়কে চলাচলকারী নিয়মিত যাত্রী পূবাইল ভূমি অফিস সহকারী নাজমুল হোসেন জানান, প্রতিদিন জীবনের ঝুঁকি নিয়ে অফিস করতে হয়। রাস্তাও ঝুঁকিপূর্ণ। সেতু তিনটি স্থায়ীভাবে মেরামত করলে জেলা শহরে যাওয়া যাত্রীদের মাঝে স্বস্তি ফিরবে।

গাজীপুর সিটি করপোরেশনের চিফ ইঞ্জিনিয়ার আকবর হোসেন জানান, ঝুঁকিপূর্ণ সেতু তিনটি ও সড়ক দুটি ৬০ ফুট প্রশস্তকরণ কাজ দ্রুত শুরু করা হবে। চলাচলের উপযোগী করতে জরুরি ভিত্তিতে দুই এক দিনের মধ্যেই সংস্কার করা হবে।

গাজীপুর/ইভা 

সর্বশেষ

পাঠকপ্রিয়