ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

অনুপ্রেরণা হতে পারে শুভর কৃষি বাড়ি

জাহিদুল হক চন্দন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩২, ১৭ জুন ২০২১   আপডেট: ০৮:৪৮, ১৭ জুন ২০২১

১১৫০ বর্গফুটের বাড়ি। বাড়িতে ঢুকলেই কানে আসে ককাটেল পাখির মিষ্টি কলতান। বসার ঘরের পাশে পুরো একটি ঘর জুড়ে ককাটেলের খামার। তাই বসার ঘরে বসলে ককাটেলের শিষের সুরে মন জুড়িয়ে যাবে যেকোনো পাখিপ্রেমীর।

মানিকগঞ্জ শহরের খালপাড় এলাকায় বাড়ি ইশতিয়াক আহমেদ শুভর। ককাটেল ছাড়াও বাড়ির ছাদে রয়েছে নানা জাতের কবুতরের সংগ্রহ।

মানিকগঞ্জের সরকারি দেবেন্দ্র বিশ্ববিদ্যালয় কলেজ থেকে ম্যানেজমেন্টে অনার্স-মাস্টার্স শেষ করেছেন শুভ। আত্মবিশ্বাসে ভরপুর এ তরুণ চাকরির পিছনে না ছুটে বাড়িতেই গড়ে তুলেছেন পাখির খামার। মানিকগঞ্জের সীমানা ছাড়িয়ে রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় ছড়িয়ে পড়েছে তার খামারের কথা। বর্তমানে তিনি Manikganj Pet's & Bird’s Association-এর এডমিন।

শুভ কেবল পাখিপ্রেমীই নন। বাড়ির ছাদে রয়েছে বাহারি সব ফলের গাছ। যেসব ফল বাজারে পাওয়া যায় না, এমন সব ফল চাষেই আগ্রহ শুভর। শুভর মতে ফলের পাশাপাশি ফ্রি-তে অক্সিজেনও পাওয়া যায় ছাদ বাগান থেকে।

এই ছাদ কৃষকের সংগ্রহে রয়েছে— অস্ট্রেলিয়ান আনার, পাকিস্তানি আনার, সুপার ভাগোয়া আনার, গ্রানি স্মিথ আপেল, দার্জিলিং কমলা, ভিয়েতনামি মাল্টা, থাই-১০ পেয়ারা, ইন্ডিয়ান মাধুরি পেয়ারা, ব্ল্যাকবেরি, মালবেরি চিংমাই ৬০, থাই শরিফা, মিশরীয় ত্বীন, ইয়োলো সৌদি ত্বীন, ব্রাউন টার্কি ত্বীন, রেড প্যালেস্টাইন ত্বীন, পুনে ত্বীন, হানি ড্রপ ত্বীন, পার্পল জর্ডান ত্বীন, ব্ল্যাক মিশন ত্বীন, চায়না-৩ লেবু, কাটিমন বারোমাসি আম, বারি-১১ আম, ন্যাম ডকমাই আম এবং হলুদ ড্রাগন ফলের গাছ। শুধু ফলের গাছই নয়, কিছু কিছু ভেষজ গাছও আছে তার ছাদ বাগানে।

শুভর এই কৃষিবাড়ি অন্যদের প্রেরণা হতে পারে। তাই পৌর নাগরিকদের এ বিষয়ে উদ্যোগী হতে আহ্বান জানালেন পৌর কাউন্সিলরও।

মুনিয়া, লাভবার্ড, কবুতর বা ককাটেল পাখি পুষলে যেমন শখ মেটে, তেমনি বাড়তি উপার্জনের একটি চমৎকার মাধ্যমও হয়ে উঠতে পারে। আর আপনার যদি একটি ছাদ থাকে তাহলে তো কথাই নেই। নিজেও হয়ে উঠতে পারেন শুভর মতো একজন কৃষিবাড়ির মালিক।

মানিকগঞ্জ/সনি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়