ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

এবার বগুড়ায় ৭ দিনের কঠোর বিধিনিষেধ

বগুড়া প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৪, ১৯ জুন ২০২১  
এবার বগুড়ায় ৭ দিনের কঠোর বিধিনিষেধ

রাজশাহী, চাপাইনবাবগঞ্জ, নাটোরের পর করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে এবার বগুড়া পৌরসভাসহ সদর উপজেলায় ৭ দিনের কঠোর বিধিনিষেধ আরোপ করেছে জেলা প্রশাসন।

আজ শনিবার (১৯ জুন) রাত ১২টা ১ মিনিট থেকে এটি কার্যকর শুরু হবে। চলবে আগামি ২৬ জুন রাত ১২টা পর্যন্ত।  

শনিবার বেলা সাড়ে ১১টায় জেলা প্রশাসক জিয়াউল হক স্বাক্ষরিত এক গণবিজ্ঞপ্তির মাধ্যমে এ কথা জানানো হয়।

জেলা প্রশাসনের থেকে আরোপ করা বিধিনিষেধগুলো হচ্ছে-

১।  সব ধরনের ব্যবসা প্রতিষ্ঠান, শপিংমল, মার্কেট, দোকান বন্ধ থাকবে। তবে ঔষধ, কাঁচাবাজার, নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি, চিকিৎসাসেবা, মৃতদেহ দাফন/সৎকারের সঙ্গে জড়িত প্রতিষ্ঠান আওতাবহির্ভূত থাকবে।

২। খাবারের দোকান ও হোটেল-রেস্তোরাঁ সমূহ সকাল ৬ টা থেকে রাত ১০টা পর্যন্ত খাদ্য বিক্রয় ও সরবরাহ করতে পারবে।

৩। বিধি নিষেধ চলাকালীন বাসসহ কোন প্রকার যানবহন বগুড়া শহরে প্রবেশ করতে এবং বগুড়া শহর হতে বাইরে যেতে পারবে না, দূরপাল্লার যানবাহন শুধু হাইওয়ে ব্যবহার করবে এবং কঠোর বিধি নিষেধ আরোপিত এলাকায় সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ থাকবে। তবে জরুরী সেবাদানকারী পরিবহন, রোগী পরিবহণকারী অ্যাম্বুলেন্স, স্বাস্থ্যসেবার সাথে সম্পর্কিত পরিবহণ ও ব্যক্তিবর্গ এবং কৃষিপণ্য/খাদ্যসামগ্রী পরিবহণ এ নিষেধাজ্ঞার আওতা বহির্ভূত থাকবে।

৪। জনসমাবেশ হয় এ ধরনের সামাজিক (বিবাহোত্তর অনুষ্ঠান, জন্মদিন, পিকনিক, পার্টি ইত্যাদি), রাজনৈতিক ও ধর্মীয় আচার-অনুষ্ঠানসহ সকল ধরনের গণজমায়েত বন্ধ থাকবে।

৫। বগুড়া শহরের সকল সাপ্তাহিক হাট বন্ধ থাকবে।

৬। সকল পর্যটন স্থল, রিসোর্ট, কমিউনিটি সেন্টার ও বিনোদন কেন্দ্র বন্ধ থাকবে ।

৭। সকল ধরনের চায়ের দোকান বন্ধ থাকবে এবং ফুটপাতে কোন প্রকার দোকান বসানো যাবে না।

৮। শিল্প-কারখানা সমূহ স্বাস্থ্যবিধি অনুসরণ পূর্বক নিজস্ব ব্যবস্থাপনায় চালু থাকবে।

৯। সরকারের রাজস্ব আদায়ের সাথে সম্পৃক্ত সকল দপ্তর/ সংস্থাসমূহ জরুরী পরিষেবা আওতাভুক্ত হবে।

১০। সকল ধরনের সরবরাহ ব্যবস্থাপনা সচল থাকবে ।

১১। স্বাস্থ্যবিধি অনুসরণ করে জুমার নামাজসহ প্রতি ওয়াক্ত নামাজের সামাজিক দূরত্ব মেনে মুসল্লিরা অংশগ্রহণ করতে পারবে। স্বাস্থ্যবিধি অনুসরণ করে অন্যান্য ধর্মীয় উপাসনালয়েও সামাজিক দূরত্ব মেনে উপাসনা করা যাবে।

১২। বিধি নিষেধ অমান্য করলে সংক্রামক রোগ (প্রতিরোধ নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন ২০১৮ শহর প্রচলিত অন্যান্য আইন অনুযায়ী যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।

সহকারি কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নাসিম রেজা বলেন, বগুড়ার আশপাশের জেলাগুলোতে করোনা সংক্রমণ অনেক বেশি। বগুড়া’র করোনা পরিস্থিতি যেন নিয়ন্ত্রণের বাইরে চলে না যায় সে কারণে এই কঠোর বিধি নিষেধ আরোপ। এর আগের দেওয়া বিধিনিষেধে সন্ধ্যার পর আমাদের দুটো করে ভ্রাম্যমাণ আদালত বের হতো। কিন্তু নতুন কঠোর বিধিনিষেধে এখনো আমাদের কোন নির্দেশনা দেওয়া হয়নি আসলে ভ্রাম্যমাণ আদালতের সংখ্যা বাড়বে কিনা। তবে ইতোপূর্বে কঠোর বিধি নিষেধ বাস্তবায়নে আমাদের টিম যেভাবে কাজ করেছে, এবারও সেরকম নির্দেশনা আসবে।

এনাম/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়