Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২৬ জুলাই ২০২১ ||  শ্রাবণ ১১ ১৪২৮ ||  ১৩ জিলহজ ১৪৪২

যে কারণে উত্তরবঙ্গে বাড়ছে সুপারির দাম

দিনাজপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৪, ২১ জুন ২০২১   আপডেট: ১৪:৪৭, ২১ জুন ২০২১
যে কারণে উত্তরবঙ্গে বাড়ছে সুপারির দাম

উত্তরবঙ্গসহ দিনাজপুরে সুপারির দাম বেড়েছে। দেশের দক্ষিণাঞ্চলে সুপারির ফলন কম হওয়ায় এর প্রভাব পড়েছে সুপারির বাজারে। এতে বিপাকে পড়েছেন ক্রেতারা।

বৃহস্পতিবার (১৭ জুন) সকালে হিলি পাইকারী ও খুচরা সুপারির বাজার ঘুরে দেখা গেছে, গত শীত মৌসুমে যে সুপারির দাম ছিল এক বিশ (২০০টি) ৩০০ টাকা, বর্তমান সেই সুপারির দাম ১৪০০ টাকা।

খোঁজ নিয়ে জানা গেছে, দক্ষিণবঙ্গের যশোর, খুলনা, নোয়াখালী, বরিশাল, পিরোজপুর, বাগেরহাট ও ফকিরহাট অঞ্চলে শীতকালে প্রচুর সুপারির ফলন হয়। এই অঞ্চলের সুপারি দিয়ে সারাবছর দেশের চাহিদা মেটে। চলতি মৌসুমে দক্ষিণাঞ্চলে সুপারির ফলন কম হওয়ায় উত্তরবঙ্গে সুপারির দাম কয়েকগুণ বেড়েছে।

বৈশাখের শুরুতে আমড়া সুপারি বাজারে ওঠে। এই সুপারির দাম তুলনামূলক বেশি, ৫০০ থেকে ৭০০ টাকা এক বিশ। এবার সেই সুপারি বিক্রি হচ্ছে ৭০০ থেকে ১৪০০ টাকা দরে। মাঝারি আকারের সুপারি বিক্রি হচ্ছে ১০০০ টাকা দরে। 

হিলি সিপি মোড়ের পান বিক্রেতা মিঠু মিয়া বলেন, পানের দাম নাগালের মধ্যেই আছে, চুন জর্দার দামও কম। কিন্তু এবার সুপারির বাজার এতো বেশি যে পান বিক্রি করে লাভ হচ্ছে না। এক গা সুপারি কিনতে হচ্ছে ৭০ থেকে ৮০ টাকা দরে। প্রতি বছর এই সময় আমরা ২৫ থেকে ৩০ টাকা গা সুপারি কিনতাম।

বাজারে সুপারি কিনতে আসা গোলেজান বেওয়া এই প্রতিবেদককে বলেন, ‘এর আগে আড়াই থেকে তিন টাকা দিয়ে একটা সুপারি কিনে খাইছি। আজ শুনি একটা সুপারির দাম আট টাকা। এতো দাম হলে পান খাবো কীভাবে? আবার পান খাওয়া তো ছাড়তেও পারি না!’

হিলি বাজারের পান-সুপারি ব্যবসায়ী আয়জার আলী জানান, দক্ষিণের কাঁচা আমড়া সুপারি উঠতে আরও দেরি আছে। ফলে আগামীতে সুপারির দাম আরও বাড়বে।  
 

মোসলেম উদ্দিন/তারা 

সর্বশেষ

পাঠকপ্রিয়