ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

রাস্তা সংস্কারে নিম্নমানের সামগ্রী, সাধারণের ক্ষোভ

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৩, ২৫ জুন ২০২১  
রাস্তা সংস্কারে নিম্নমানের সামগ্রী, সাধারণের ক্ষোভ

ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগরে রাস্তা সংস্কার কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ উঠেছে। সরকারি নিয়ম উপেক্ষা করে নিম্নমানের ইটের খোয়া ও পুরাতন পিচ দিয়ে কাজের অভিযোগে স্থানীয়দের মধ্যে ক্ষোভ সৃষ্টি হয়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের অধীনে উপজেলার সিংগারবিল থেকে হরষপুর ভায়া মির্জাপুর পর্যন্ত ১৯ কিলোমিটার রাস্তা সংস্কার করা হচ্ছে। এতে ব্যয় ধরা হয়েছে ১৭ কোটি ১০ লাখ টাকা। কাজটি যৌথভাবে পেয়েছে মেসার্স মোস্তফা কামাল ও মাহাবুব ট্রেডার্স নামে দুই ঠিকাদার প্রতিষ্ঠান।

স্থানীয়রা জানান, মেরামত কাজে যে মালামাল ব্যবহৃত হচ্ছে সেগুলো আগের কাজের ব্যবহৃত মালামাল। রাস্তায় ব্যবহৃত ইট ও পিচ তুলে সেগুলো নতুন নিম্মমানের ইটের খোয়ার সঙ্গে মিশিয়ে কাজ করা হচ্ছে।  অনেক জায়গায় বালু না দিয়েই ইটের খোয়া ফেলা হচ্ছে। এমনকি রোলারের ব্যবহারও সঠিক হয়নি বলে অভিযোগ এলাকাবাসীর।

এ প্রসঙ্গে স্থানীয় সমাজসেবক আশরাফুল ভূইয়া সুমন বলেন, ‘বরাদ্দ প্রচুর আছে যাতে ভালোভাবে কাজটি হয়। অথচ রাস্তায় খুবই নিম্নমানের কাজ হচ্ছে। পুরাতন ইট আঙুল দিয়ে টিপ দিলেই গুঁড়া হয়ে যাচ্ছে। বৃষ্টি এলে কয়েকদিনের মধ্যেই এই রাস্তা আবার ভেঙে যাবে।’ স্থানীয় জনপ্রতিনিধি, প্রশাসন, সংশ্লিষ্ট বিভাগের এ ব্যাপারে ভূমিকা নেয়া প্রয়োজন বলে মনে করেন তিনি। 

বিজয়নগর উপজেলা ছাত্রলীগের সভাপতি এস.এম. মাহাবুব হোসাইন ক্ষোভ প্রকাশ করে বলেন, যে পরিমাণ নিম্নমানের কাজ হচ্ছে, তা জীবনেও দেখিনি! কাজের সঙ্গে জড়িতদের বিভাগীয় এবং প্রশাসনিক ব্যবস্থা নেয়া প্রয়োজন বলে মনে করেন তিনি। 

কাজের মানের তদারকির দায়িত্বে থাকা মারুফ আহম্মেদ রনির কাছে এ ব্যাপারে জানতে চাইলে তিনি উপজেলা প্রকৌশলীর সঙ্গে যোগাযোগ করার পরামর্শ দেন। সে অনুযায়ী উপজেলা প্রকৌশলী মোহাম্মদ আনিছুর রহমানের সঙ্গে যোগাযোগ করলে তিনি বলেন, ‘আমার কাছেও অভিযোগ এসেছে। রাস্তার কাজ যদি খারাপ হয় আমি বিল আটকে দেব।’

যদিও ঠিকাদার প্রতিষ্ঠানগুলো অভিযোগ অস্বীকার করে উল্টো বলছে- বাঙালির স্বভাবই হলো অভিযোগ দেয়া। মেসার্স মোস্তফা কামালের স্বত্ত্বাধিকারী মোহাম্মদ দানা মিয়া ‘কাজ ভাল হচ্ছে’ দাবি করেন।
 

রুবেল/তারা 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়