ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ফুলবাড়ীতে ধরলার ভাঙনের কবলে ৪ গ্রাম

কুড়িগ্রাম প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৭, ১ জুলাই ২০২১  
ফুলবাড়ীতে ধরলার ভাঙনের কবলে ৪ গ্রাম

গত দুই দিনের বৃষ্টি আর উজানের ঢলে ধরলা নদীর পানি বাড়তে শুরু করেছে। কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার বড়ভিটা ইউনিয়নের ৪টি গ্রাম ধরলা নদীর ভাঙনের কবলে পড়েছে। নতুন করে ভাঙনের কবলে পড়ায় দিশেহারা হয়ে পড়েছে ওই গ্রামে বসবাসকারী মানুষজন।  ঘরবাড়ি হারানোর শঙ্কায় পড়েছেন তারা। 

বৃহস্পতিবার (১ জুলাই) চর মেখলির বাসিন্দা ওসমান আলী বলেন, প্রতি বছর বর্ষা মৌসুমে ধরলার ভাঙনে ঘরবাড়ি হারিয়ে অনেকেই নিঃস্ব হয়েছেন।  এবারও শুরুতে  ফুলবাড়ী উপজেলার বড়ভিটা, বুদার চর, চর মেখলি ও বড় বাসুরিয়া গ্রামে ভাঙন দেখা দিয়েছে। ইতিপূর্বে ভাঙনে ২টি সরকারি প্রাথমিক বিদ্যালয়, একটি উচ্চ বিদ্যালয়, মসজিদ ও ঈদগাহ ময়দানসহ বিভিন্ন স্থাপনা, আবাদি জমি, গাছপালা এবং শতাধিক পরিবারের বাড়িভিটে ভাঙনে বিলীন হয়েছে। 

এদিকে, ওই এলাকার নারী পুরুষ একত্রে হয়ে ভাঙন রোধে দ্রুত ব্যবস্থা গ্রহণের দাবিতে বুধবার ধরলা নদীর তীরে মেখলি গ্রামে ঘণ্টাব্যাপী মানববন্ধন ও সমাবেশ করেছে।

বড় ভিটা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান খয়বর আলী বলেন, আমরা স্থায়ী ভাঙন রোধে দীর্ঘদিন ধরে আবেদন জানিয়ে আসছি। ভাঙনে নিঃস্ব হওয়া পরিবারগুলোর তালিকা করা হচ্ছে।  তাদের মাঝে  ত্রাণ বিতরণ করা হবে।  

সমাবেশে আরও বক্তব্য রাখেন বড়বাড়ী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফুল হক মিঠু, স্থানীয় বাসিন্দা আবুল কাশেম, বদিয়ার রহমান, আব্দুল মতিন, শওকত আলী, সাহেব উদ্দিন ও মমিন মিয়া। 

এ প্রসঙ্গে কুড়িগ্রাাম পানি উন্নয়ন বোর্ডের উপ বিভাগীয় প্রকৌশলী ওমর ফারুক বলেন, ওই এলাকার ভাঙন রোধে ব্যবস্থা গ্রহণের জন্য কর্তৃপক্ষের কাছে প্রস্তাবনা পাঠানো হয়েছে। বরাদ্দ পাওয়া গেলে কাজ করা হবে।

/ সৈকত/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়