ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

সাতক্ষীরা মেডিক‌্যালে অক্সিজেন বিপর্যয়ের ঘটনায় তদন্ত কমিটি গঠন

সাতক্ষীরা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫১, ২ জুলাই ২০২১   আপডেট: ১০:৫৩, ২ জুলাই ২০২১
সাতক্ষীরা মেডিক‌্যালে অক্সিজেন বিপর্যয়ের ঘটনায় তদন্ত কমিটি গঠন

সাতক্ষীরা মেডিক‌্যাল কলেজ হাসপাতালে (করোনা ডেডিকেটেড হাসপাতাল) অক্সিজেন বিপর্যয়ের ঘটনা তদন্তে তিন সদস্যের তদন্ত টিম গঠন করা হয়েছে।

শুক্রবার (২ জুলাই) সকালে সাতক্ষীরা সিভিল সার্জন ডা. হুসাইন শাফায়াত বিষয়টি নিশ্চিত করেছেন।

সাতক্ষীরার সিভিল সার্জন ডা. হুসাইন শাফায়াত জানান, এরই মধ্যে ডা. কাজী আরিফ আহমেদকে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তিন দিনের মধ্যে তদন্ত রিপোর্ট দিতে বলা হয়েছে।

কমিটির অন্য সদস্যরা হলেন— সদর হাসপাতালের আবাসিক মেডিক‌্যাল অফিসার ডা. মারুফ আহমেদ ও সামেক হাসপাতালের ডা. সাইফুল্লাহ। তাদেরকে আগামী তিন দিনের মধ্যে প্রতিবেদন দেওয়ার জন্য বলা হয়েছে।

সিভিল সার্জন জানান, মেডিক‌্যাল কলেজ হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেনের কোনো সংকট দেখা দেওয়ার কথা ছিল না। সেন্ট্রাল অক্সিজেন ছাড়াও সেখানে ৭০টির অধিক সিলিন্ডার রয়েছে। এখানে দায়িত্বশীলদের কোনো গাফিলতি ছিলো কিনা বিষয়টি খতিয়ে দেখছে স্বাস্থ্য বিভাগ।

সাতক্ষীরা মেডিক‌্যাল কলেজ হাসপাতালের তত্ত্বধায়ক ডা. কুদরাত-ই-খুদা জানান, সেন্ট্রাল অক্সিজেনে যান্ত্রিক ত্রুটির কারণে কিছু সময় অক্সিজেন সরবরাহের প্রেসার (ফ্লো) কমে যায়। আবার দ্রুত সময়ের মধ্যে অক্সিজেন সরবরাহ স্বাভাবিক হয়ে যায়। তবে, ওই সময়ের মধ্যে চার জন মারা গেছেন বলে তিনি দাবী করেন।

হাসপাতাল তত্ত্বধায়ক আরও জানান, মেডিক‌্যাল কলেজ হাসপাতালে অক্সিজেনের কোনো সংকট নাই। কি কারণে অক্সিজেনের প্রেসার কমে গিয়েছিল তা তদন্তে বৃহস্পতিবার দুপুর হাসপাতালটির মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান ডা. কাজী আরিফ আহমেদকে প্রধান করে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

সাতক্ষীরা জেলা প্রশাসক ও জেলা করোনা প্রতিরোধ কমিটির সভাপতি মোহাম্মদ হুমায়ুন কবির জানান, আগামী তিন দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করতে ওই কমিটিকে নির্দেশনা দেওয়া হয়েছে। মেডিক‌্যাল তত্বাবধায়ককে এ বিষয়ে প্রতিবেদন দিতে বলা হয়েছে। প্রতিবেদন দেখে প্রয়োজন পড়লে জেলা প্রশাসনের পক্ষ থেকে আরও একটি তদন্ত কমিটি গঠন করা হবে।

প্রসঙ্গত, করোনা ডেডিকেটেড সাতক্ষীরা মেডিক‌্যাল কলেজ হাসপাতালের সেন্ট্রাল অক্সিজেনে যান্ত্রিক ত্রুটির কারণে বুধবার সন্ধ্যা ৭টা থেকে রাত প্রায় ৮টা পর্যন্ত অক্সিজেন সরবরাহে ফেলো কমে যায়। এই সময়ে কয়েকজন রোগী মারা যাওয়ার খবর পাওয়া যায়। তবে, মারা যাওয়া রোগীদের স্বজনদের অভিযোগ, অক্সিজেন সংকটের কারণেই তাদের স্বজনদের মৃত্যু হয়েছে।
 

শাহীন/বুলাকী

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়