ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

কুড়িগ্রামে নদ-নদীর পানি বাড়ছেই, বন্যার আশঙ্কা

কুড়িগ্রাম প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৮, ২ জুলাই ২০২১   আপডেট: ১৫:৪০, ২ জুলাই ২০২১
কুড়িগ্রামে নদ-নদীর পানি বাড়ছেই, বন্যার আশঙ্কা

কয়েকদিনের টানা বৃষ্টি ও উজানের ঢলে কুড়িগ্রামে ধরলা, তিস্তা, ব্রহ্মপুত্র, দুধকুমারসহ সবগুলো নদ-নদীর পানি বৃদ্ধি পেয়েছে। প্লাবিত হয়েছে নদ-নদীর তীরবর্তী নীচু এলাকাগুলো। এভাবে নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় বন্যার আশঙ্কা করছে স্থানীয় পানি উন্নয়ন বোর্ড।

শুক্রবার (২ জুলাই) সরেজমিনে দেখা যায়, জেলার সবগুলো নদ-নদীর পানি বৃদ্ধি পেয়েছে। ফলে বিঘ্নিত হয়ে পড়েছে অনেক এলাকার যোগাযোগ ব্যবস্থা। তলিয়ে গেছে এসব এলাকার সবজি ক্ষেত। এছাড়া পানি বৃদ্ধির সঙ্গে সঙ্গে তিস্তা নদীর দুই পাড় জুড়ে শুরু হয়েছে ভাঙন।

পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, অন্যান্য নদ-নদীর ভাঙন রোধে বিভিন্ন প্রকল্পের কাজ চলমান থাকলেও তিস্তা নদীর স্থায়ী ভাঙনরোধে সরকারের মহাপরিকল্পনার কারণে এখানে কোনো প্রকল্প নেই। ফলে পানি বৃদ্ধির সঙ্গে সঙ্গে তিস্তার দুইপাড়ে বিভিন্ন স্পটে ভাঙন শুরু হয়েছে। ফলে উজানের পানি আর বৃষ্টির ফলে নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় বন্যার আশঙ্কা করছে স্থানীয় পানি উন্নয়ন বোর্ড।

কুড়িগ্রাম সদর উপজেলার পাঁচগাছী ইউনিয়নের শুলকুর বাজার এলাকার মমিন মিয়া জানান, ধরলার পানি বৃদ্ধি পেয়ে তার পটল ক্ষেত পানিতে তলিয়ে গেছে। এভাবে পানি বৃদ্ধি পেতে থাকলে আগামী দু-একদিনের মধ্যে নীচু এলাকার ঘর-বাড়িতে পানি ঢুকে পড়বে।

কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুল ইসলাম জানান, টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা ঢলে জেলার সবগুলো নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকলেও এখনও বিপদসীমার নীচ দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে বৃষ্টিপাত অব্যাহত থাকলে পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়াও তিস্তা নদীর ভাঙন প্রবণ এলাকা পরিদর্শন করে জরুরি ভিত্তিতে ব্যবস্থা নেওয়ার চেষ্টা চলছে বলে জানান তিনি।

সৈকত/বুলাকী

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়