ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

হালতিবিলে ‘চায়না জালে’ নিধন হচ্ছে পোনা মাছ 

নাটোর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২৮, ২ জুলাই ২০২১   আপডেট: ২১:৪৭, ২ জুলাই ২০২১
হালতিবিলে ‘চায়না জালে’ নিধন হচ্ছে পোনা মাছ 

নাটোরের নলডাঙ্গা উপজেলার বারনই নদী ও হালতি বিলে বর্ষার পানি ঢুকতে শুরু করেছে। এরই মধ্যে শুরু হয়েছে দেশীয় পোনা মাছ নিধন। আগের নিষিদ্ধ কারেন্ট জাল, বাদাই জালের নাম শোনা গেলেও এবার তৈরি হয়েছে চায়না জাল বা ঢলুক জাল। এক থেকে দেড় ফুট প্রস্থ, ৪০ থেকে ৫০ ফুট দৈর্ঘের ও ক্ষুদ্র ফাঁসবিশিষ্ট এই জাল।

কিছু জেলে কৌশলে এই জাল পেতে রাখে নদীর তলদেশ দিয়ে। এতে মাছের ক্ষুদ্র পোনাও আটকে পড়ে। সঙ্গে রয়েছে খেয়া জাল। তবে দিনের বেলায় এ সব জাল চোখে পড়ে না। তারা লুকিয়ে রাখে। 

এলাকাবাসী জানান, দিনের বেলায় নদীর মধ্যে খেয়া জাল পাততে দেখা যায়। আর রাত হলেই এই অসাধু জেলেরা চায়না জাল পাতা শুরু করে। আর ভোর হতেই জাল লুকিয়ে রেখে মাছ বিক্রি শুরু করে। 

স্থানীয় বাসিন্দা আব্দুল হালিম বলেন, যেভাবে প্রতিদিন মাছের পোনা শিকার ও বিক্রি হচ্ছে, এভাবে চলতে থাকলে এক সময় দেশীয় মাছ বিলুপ্ত হয়ে যাবে। এ বিষয়ে তিনি প্রশাসনের দ্রুত ব্যবস্থা নেওয়ার দাবি জানান। 

একই কথা জানালেন স্থানীয় শাহ আলম। তিনি বলেন, এখন আর দেশি মাছ আগের মতো পাওয়া যায় না। বর্ষা মৌসুমের শুরুতেই যেভাবে অবৈধভাবে মাছের পোনা নিধন শুরু হয়েছে, তাতে আগামীতে দেশীয় বিভিন্ন প্রজাতির মাছ বিলুপ্ত হয়ে যাবে। 

উপজেলা মৎস কর্মকর্তা সঞ্জয় কুমার সরকার জানান, এ বিষয়ে কাজ শুরু করা হয়েছে। মা মাছ ও পোনা মাছ নিধনরোধে জনসচেতনতামূলক প্রচার শুরু হয়েছে। পাশাপাশি অভিযান চালিয়ে উপজেলার হালতিবিল, টাংকি, বাঁশভাগ ও কালীগঞ্জে বেশকিছু জাল জব্দ করে পুড়িয়ে দেওয়া হয়েছে। এ অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি। 

উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুন বলেন, জনসচেতনতা জন্য মাইকিং ও অভিযান অব্যাহত আছে। শীঘ্রই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে। 
 

আরিফুল/বকুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়