ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সেই ঘরে সুখে-দুঃখে দিন কাটছে হরেনের 

মো. আবু নাঈম, পঞ্চগড় || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০০, ৩ জুলাই ২০২১   আপডেট: ১০:৪২, ৪ জুলাই ২০২১

রাইজিংবিডির এক সহৃদয় পাঠকের দেওয়া ঘরে স্ত্রী ও মেয়েকে নিয়ে সুখে-দুঃখে দিন কেটে যাচ্ছে পঞ্চগড়ের সদর উপজেলার প্রধানপাড়া গ্রামের হরেন চন্দ্রের। নিজের জমি না থাকায় শ্বশুর বাড়ির ভিটায় ছাপড়া ঘর করে থাকতেন তিনি। এখন টিনের একটি ঘর হয়েছে তার। এখন আর বৃষ্টির দিনে নির্ঘুম রাত কাটাতে হয় না। শান্তিতে ঘুমাতে পারেন তারা। 

পাটকাঠির পুরনো বেড়া আর ঘূণে ধরা বাঁশের খুঁটির ওপর দাঁড়িয়ে থাকা হরেন চন্দ্রের সেই পুরনো ঘরে মাত্র একটি ভাঙা চৌকি ছিল। মশারি ছিল না। এমনকি একটি বালিশও ছিল না। রাতে মাথার নিচে পিঁড়ি দিয়ে ঘুমাতেন তারা।   

হরেনের এই মানবেতর জীবনযাপনের কথা তুলে ধরে জনপ্রিয় অনলাইন নিউজপোর্টাল রাইজিংবিডিতে ‘বৃষ্টি হলে স্ত্রী-সন্তান নিয়ে হরেনের নির্ঘুম রাত কাটে’ শিরোনামে প্রতিবেদন প্রকাশ হয়। প্রতিবেদনটি নজরে আসে এক সহৃদয় পাঠকের। পরে ওই পাঠকের পক্ষ হতে হরেনকে টিনের ঘর করে দেওয়া হয়। 

আরও পড়ুন: বৃষ্টি হলে স্ত্রী-সন্তান নিয়ে হরেনের নির্ঘুম রাত কাটে

গত বৃহস্পতিবার (৩০ জুন) হরেনের বাড়িতে গিয়ে দেখা যায়, সেই টিনের ঘরে স্ত্রী-সন্তান নিয়ে বেশ আছেন হরেন। হরেনের প্রতিবন্ধী স্ত্রী প্রমিলা রাণী বলেন, আগে ভাঙা ঘরে থাকতে কষ্ট হতো। বৃষ্টি হলে ছাউনির টিনের ছিদ্র দিয়ে ঘরে পানি ঢুকতো। তখন সারা রাত বসে থেকে কাটাতে হতো। এখন নতুন ঘরে তারা ভালো আছেন। 

আরও পড়ুন: টিন সহায়তা পেলেও ঘর তুলতে পারেননি হরেন

রাইজিংবিডিতে প্রতিবেদনটি প্রকাশ হয় গত বছরের ৪ জুলাই। ১২ জুলাই নাম প্রকাশে অনিচ্ছুক এক পাঠকের পক্ষ থেকে ঘর করার জন্য হরেনকে টিন কিনে দেন পঞ্চগড় ওয়ালটন প্লাজার তৎকালীন ব্যবস্থাপক মো. শাহ আলম। কিন্তু ৫ মাস পার হলেও ঘর করতে পারছিলেন না। কারণ, টিন পেলেও ঘরের খুঁটিসহ আনুষঙ্গিক খরচ যোগাতে পারেনি পরিবারটি। এরপর ঝড়ে পুরনো ঘর ভেঙে পড়ায় বড্ড বিপাকে পড়ে এই দম্পতি। 

আরও পড়ুন: রাইজিংবিডিতে সংবাদ প্রকাশ, ঘর করার টিন পেলেন সেই হরেন

এদিকে রাইজিংবিডির ওই পাঠক হরেনের আবারও খোঁজ নেন। তখন জানতে পারেন, টিন পেলেও দুর্ভোগ কাটেনি হরেনের পরিবারের। ওই পাঠক আবারও সহযোগিতার হাত বাড়িয়ে দেন। তার সাহায্যে নতুন একটা ঘর তুলে দেওয়া হয়। সেই ঘরে কাটছে স্ত্রী-মেয়েকে নিয়ে হরেনের জীবন। 

 

/বকুল/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়