Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৯ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৩ ১৪২৮ ||  ১১ রবিউল আউয়াল ১৪৪৩

বিনামূল্যে ছাত্রলীগের টেলিমেডিসিন সেবা

গাজীপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২২, ৫ জুলাই ২০২১  
বিনামূল্যে ছাত্রলীগের টেলিমেডিসিন সেবা

করোনাভাইরাস মহামারীতে চিকিৎসা সঙ্কটে সোমবার (০৫ জুলাই) সকাল থেকে ২৪ ঘণ্টা জরুরি টেলিমেডিসিন সেবা চালু করেছে গাজীপুরের কালীগঞ্জ উপজেলা ছাত্রলীগ। দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন কালীগঞ্জ উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ওয়াহিদ হাসান।

প্রতি রোববার ও মঙ্গলবার (বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত) ডা. মো. মাইদ ভুঁইয়া কিরন (মেডিসিন) ০১৭৫৭৪৭১৪৬ এই মোবাইবল নাম্বারে টেলিমেডিসিন সেবা দেবেন। প্রতি সোমবার ও বুধবার (বিকেল ৩টা থেকে ৫টা) ডা. মো. শরীফ হোসেন (মেডিসিন) ০১৭৭৪৬১২৩১৬ এই নাম্বারে এই সার্ভিস দেবেন। এই দুই চিকিৎসকই শহীদ তাজউদ্দীন মেডিকেল কলেজ হাসপাতালে কর্মরত। প্রতি শনিবার ও বৃহস্পতিবার (বিকেল ৩ টা থেকে ৫ টা) ডা. আকাশ মাহমুদ ০১৭১১৪৪১৩২৫, এই নাম্বারে সাধারণ মানুষকে টেলিসেবার কাজে নিয়োজিত থাকবেন। ডা. আকাশ মাহমুদ গাজীপুর সিটি মেডিকেল কলেজ হাসপাতালে কর্মরত।

এছাড়াও ২৪ ঘণ্টা পরামর্শ দেবেন ডা. মো. জাহিদ হাসান (মোবাইল ০১৬১৩৪৫৩০২৮), ডাক্তার কামরুজ্জামান শাওন (মোবাইল ০১৭৪৪৬২৩২৩৭) এবং ডাক্তার পারভেজ আহমেদ
 (মোবাইল ০১৬৮৩২৫৯৩৭১)।

ছাত্রলীগ নেতা ওয়াহিদ হাসান জানান, কালীগঞ্জের যে কোন স্থান থেকে ফোন করে যে কেউ ২৪ ঘণ্টা চিকিৎসকের পরামর্শ নিতে পারবেন। ছয়জন চিকিৎসকের সমন্বয়ে গঠিত হয়েছে এই টেলিমিডিসিন সেবা। এতে নির্দিষ্ট নাম্বারে ফোন করলেই বিনামূল্যে চিকিৎসা সেবা পাওয়া যাবে।

তিনি জানান, করোনার কারণে মানুষের চিকিৎসা সেবা অব্যাহত রাখতে  মেহের আফরোজ চুমকি এমপি’র পরামর্শে স্থানীয় ছাত্রলীগের উদ্যোগে এ সেবার ব্যবস্থা নেওয়া হয়েছে। করোনাকালে ঘরে বসেই যেন মানুষ চিকিৎসকের পরামর্শ নিতে পারেন সেজন্যই এই টেলিমেডিসিন সেবার উদ্যোগ।

ছাত্রলীগের এই নেতা বলছিলেন, পরবর্তীতে আরও বিশেষজ্ঞ চিকিৎসক অন্তর্ভুক্ত করা হবে। গাইনীসহ (নারী চিকিৎসক) আরও কয়েকজন বিশেষজ্ঞ চিকিৎসক যুক্ত করার প্রক্রিয়া চলছে। এতে জনগণ কিছুটা উপকার পেলেই আমরা সার্থক।

কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মো. মিনহাজ উদ্দিন মিয়া জানান, বিষয়টি জেনেছি। এই মহতী উদ্যোগের সঙ্গে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসের পক্ষ থেকে সব ধরণের সহযোগিতা অব্যাহত থাকবে।  

এই টেলিমেডিসিন সেবা প্রসঙ্গে বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির মহিলা বিষয়ক সম্পাদক মেহের আফরোজ চুমকি এমপি বলেন,  যেহেতু এখন করোনাকালীন সময়, এজন্য বড় কোন সমস্যা ছাড়া স্বাস্থ্যকেন্দ্রে না যাওয়াই ভাল। তাই ছোটখাটো সমস্যার জন্য টেলিফোনেই স্থানীয়রা টেলিমেডিসিন সেবা পেতে পারেন।

গাজীপুর/রফিক/এমএম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ