ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ব্যাংকের পরিত্যাক্ত ভবনে অবাধে চলে অসামাজিক কাজ

চাঁদপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪০, ১০ জুলাই ২০২১   আপডেট: ১৪:০৮, ১০ জুলাই ২০২১
ব্যাংকের পরিত্যাক্ত ভবনে অবাধে চলে অসামাজিক কাজ

ব্রিটিশ আমলে নির্মিত সোনালি ব্যাংকের পরিত্যক্ত ভবন

প্রশাসনের নজরদারি না থাকায় দীর্ঘদিন ধরে চাঁদপুরের পুরানবাজারে ব্রিটিশ আমলে নির্মিত সোনালী ব্যাংকের পরিত্যক্ত ভবনে অবাধে চলছে অসামাজিক কাজ। দিন-দুপুরে এই ভবনে চলে মাদক বিক্রি, সেবনসহ নানা অপরাধমূলক কাজ। 

স্থানীয় বাসিন্দারা এসব কর্মকাণ্ড বন্ধে দ্রুত প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন। এছাড়া, যে কোনো সময় ২০ বছর আগের পরিত‌্যাক্ত এই ভবন ধসে দুর্ঘটনা ঘটতে পারে। এজন‌্য ভবনটি ভেঙে ফেলার জন‌্য অতিদ্রুত সংশ্লিষ্টদের হস্তক্ষেপ কামনা করেছেন তারা।

স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, নির্জন এলাকা হওয়ায় দিনের বেলায় সেখানে শিক্ষার্থীরা গিয়ে আড্ডা দেয়। আর রাতের বেলায় মাদক সেবন ও বিক্রির পাশাপাশি চলে ভ্রাম্যমাণ যৌনকর্মীদের অবাধ চলাফেরা। অনেক সময় এসব ভবনে অপরাধীরা অবস্থান নিয়ে এলাকায় চুরি–ডাকাতিসহ নানা অপরাধমূলক কর্মকাণ্ড চালায়।

শনিবার (১০ই জুলাই) সকালে সরজমিনে পুরানবাজার ডিগ্রি কলেজ সংলগ্ন ওই ভবনটিতে গিয়ে দেখা যায়, দুই তলা বিশিষ্ট ওই ভবনটির দেয়াল বাদে আর কিছুই নেই। দরজা, জানালা, গাটার, গ্রিল, এঙ্গেলসহ ভবনের প্রয়োজনীয় মালামাল বহু আগেই লুটপাট হয়েছে। সিঁড়ি ও ছাদের চারদিক দিয়ে খসে পড়ছে পলেস্তারা ও দেয়ালে ধরেছে ফাটল। নানা স্থানের জং ধরা রডগুলোও যেন শেষ অবস্থায় রয়েছে। অন্যদিকে পাশের ডাকাতিয়া নদী যে কোনো সময় ভবনটিকে গ্রাস করতে পারে।

ভবনটি দেখাশুনা করা মো. শাহাদাৎ হোসেন রাইজিংবিডিকে বলেন, ‘পুরো জায়গাটির ৩ দিক দিয়ে দেয়াল দেওয়া ও গেট বন্ধ থাকে। ঝুঁকিপূর্ণ ভবন জেনেও কলেজ পড়ুয়া তরুণ-তরুণী ও স্থানীয় যুবকরা ছবি তোলার বাহানাসহ নানা অযুহাতে এখানে প্রায়ই ঢুকে যাচ্ছে। একটা দুর্ঘটনা ঘটলে এর দায়-দায়িত্ব কে নেবে? আমি বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করেছি।’

আবদুর হান্নান নামে স্থানীয় এক বাসিন্দা জানান, ওই পরিত্যক্ত ভবনের কারণে এলাকার আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটছে। এটি দ্রুত অপসারণ করা না হলে অপরাধ কর্মকাণ্ড আরও বাড়বে।

স্থানীয় মো. আবদুর রহিম রাইজিংবিডিকে জানান, নদীর ঢেউয়ের আঘাতে ভবনটি দুরবস্থায় রয়েছে। তাছাড়া মাদকসেবী এবং অপকর্মকারীরা এখানে দিনেরাতে ঢুকে সময় কাটান। জায়গাটি নির্জন হওয়ায় সব রকমের বাজে কাজই এখানে সংঘটিত হয়ে থাকে।

সোনালী ব্যাংক চাঁদপুর শাখার শাখা প্রধান অ‌্যাসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার মো. আসলাম হোসেন রাইজিংবিডিকে বলেন, ‘ভবনটি ঝুঁকিপূর্ণ এবং ধসে পড়ার আশঙ্কার খবর আমাদের কাছেও রয়েছে। ভবনে ঢুকে অসামাজিক অপকর্ম রোধে নজরদারি রাখতে পুলিশকে অবহিত করা হয়েছে। ভবনটি দ্রুত ভেঙে সেখানে নতুন করে সোনালী ব্যাংক চাঁদপুরের প্রিন্সিপ্যাল অফিস, ব্যাংকের নিজস্ব ভবন, ট্রেনিং ইনস্টিটিউট ও পুরানবাজার শাখা স্থাপন করার প্রস্তাবনা চেয়ে ঊর্ধ্বতনের নিকট চিঠি পাঠিয়েছি।’

সোনালী ব্যাংক চাঁদপুরের ডিজিএম মো. খায়রুল আনাম ভূঞা বলেন, ‘নানা জটিলতায় ভবনটি ভেঙে ফেলার উদ্যোগ নিতে বিলম্বিত হচ্ছে। তাছাড়া, উপর মহলের এ ব‌্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত আসেনি। তাই কোনরূপ নির্দেশনা ছাড়া এই ক্ষেত্রে কোনো পদক্ষেপ নেওয়া আমাদের পক্ষে সম্ভব নয়।

জয়/বুলাকী

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়