ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

রূপগঞ্জে অগ্নিকাণ্ড: মামলা সিআইডিতে হস্তান্তরের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক, নারায়ণগঞ্জ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:০৭, ১৫ জুলাই ২০২১   আপডেট: ২৩:৪৪, ১৫ জুলাই ২০২১
রূপগঞ্জে অগ্নিকাণ্ড: মামলা সিআইডিতে হস্তান্তরের নির্দেশ

নারায়ণগঞ্জের রূপগঞ্জে সেজান জুস কারখানায় অগ্নিকাণ্ডে ৫২ জন নিহতসহ হতাহতের ঘটনায় হাসেম ফুডস লিমিটেডের চেয়ারম্যান এম এ হাসেম ও ডিজিএম মামুনুর রশীদের বিরুদ্ধে শ্রম আদালতে মামলা করেছে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর। 

এদিকে পুলিশের দায়ের করা হত্যা মামলাটি সিআইডি পুলিশের কাছে হস্তান্তর প্রক্রিয়াধীন বলে জানিয়েছেন পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলম।

বৃহস্পতিবার (১৫ জুলাই) দুপুরে শ্রম পরিদর্শক সৈকত মাহমুদ বাদী হয়ে মামলাটি দায়ের করেন। মামলার বিষয়টি নিশ্চিত করেছেন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর নারায়ণগঞ্জের উপমহাপরিদর্শক সৌমেন বড়ুয়া।

মামলার বিষয়ে অধিদপ্তরের নারায়ণগঞ্জের উপ মহাপরিদর্শক সৌমেন বড়ুয়া রাইজিংবিডিকে জানান, শ্রম আইনের ৮০ ধারায় মামলাটি দায়ের করা হয়েছে। শ্রম আইনের বিধিমালা অনুযায়ী যেকোনো দুর্ঘটনার বিষয়ে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরকে সার্বিক বিষয়ে জানাবে কারখানা কর্তৃপক্ষ। 

তবে হাসেম ফুডস লিমিটেড কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনায় নোটিশ দিয়েও কোনো তথ্য পায়নি অধিদপ্তর। বাধ্য হয়ে শ্রম আদালতে মামলাটি দায়ের করেছেন। এর আগেও ৩০ জুন কোভিড পরিস্থিতিতে সরকারি নির্দেশনা না মানার কারণে হাসেম ফুডস লিমিটেডের বিরুদ্ধে শ্রম আদালতে মামলা করা হয়েছিল।

তিনি বলেন, ‘ঘটনার পর শ্রম আইন মোতাবেক যা যা ব্যবস্থা নেওয়া দরকার, তা নিয়েছি। তাছাড়া তাদের কী কী অনিয়ম ছিল সে বিষয়েও তদন্ত চলছে। তদন্তের পর পরবর্তী আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।’

হাসেম ফুডস কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনার তদন্তে কলকারখানা পরিদর্শন অধিদপ্তরের পাশাপাশি ফায়ার সার্ভিস ও জেলা প্রশাসনের পৃথক দু’টি তদন্ত দল কাজ করছে। এই ঘটনার তদন্তে নাগরিক সমাজের প্রতিনিধিদের সমন্বয়ে আরও একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। 

এ বিষয়ে নাগরিক সমাজের প্রতিনিধিদের সমন্বয়ে গঠিত তদন্ত কমিটি'র সদস্য সদস্যসচিব শ্রমিক নেতা অ্যাডভোকেট মাহবুবুর রহমান ইসমাইল বলেন, ‘কলকারখানা পরিদর্শন অধিদপ্তরের আরও আগেই মামলা করা উচিত ছিল। বর্তমানে তারা যেই মামলাটি দায়ের করেছেন তা শ্রম আইনের ৮০ ধারায়, দুর্ঘটনার তথ্য না দেওয়ার অভিযোগে। হতাহত শ্রমিকদের ক্ষতিপূরণের জন্য কারখানা কর্তৃপক্ষের বিরুদ্ধে আরও একটি মামলা করা উচিত।’

উল্লেখ‌্য, গত ৮ জুলাই বিকেলে রূপগঞ্জ উপজেলার কর্ণগোপ এলাকায় সজীব গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান হাসেম ফুডস লিমিটেড কারখানার ছয়তলা একটি ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় প্রাণ হারান কারখানার ৫২ জন শ্রমিক-কর্মচারী। 

ঘটনার পরদিন রাতে এই ঘটনায় রূপগঞ্জের ভুলতা ফাঁড়ির ইনচার্জ পরিদর্শক নাজিম উদ্দিন বাদী হয়ে হত্যা মামলা দায়ের করেন। রূপগঞ্জ থানা দায়ের করা ওই মামলায় আসামি করা হয় সজীব গ্রুপের চেয়ারম্যান, তার চার ছেলে ও তিন কর্মকর্তাকে। তাদের মধ্যে ছয় জন বর্তমানে কারাগারে রয়েছেন। এই মামলার পর শ্রম আদালতে প্রতিষ্ঠান বিরুদ্ধে মামলা করলো কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর।

এ ঘটনায় পুলিশের দায়ের করা হত্যা মামলায় নারায়ণগঞ্জ পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলম জানান, পুলিশের দায়ের করা হত্যায় ৮ জনকে গ্রেপ্তার করে চার দিনের রিমান্ড শেষে আদালতে হাজির করলে দুজনকে জামিন দিয়ে ছয় জনকে গারাগারে পাঠানোর আদেশ দেন আদালত। আজ মামলাটি সিআইডির কাছে হস্তান্তরের নির্দেশ এসেছে। এরইমধ্যে মামলাটি সিআইডিতে হস্তান্তরের প্রক্রিয়া চলছে।

রাকিব/সনি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়