Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ১৮ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ৩ ১৪২৮ ||  ০৯ সফর ১৪৪৩

‘বোবা প্রাণি, ওদের কষ্টটাও বেশি’ 

সুকান্ত বিশ্বাস || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪৪, ১৬ জুলাই ২০২১   আপডেট: ১৮:৫৭, ১৬ জুলাই ২০২১
‘বোবা প্রাণি, ওদের কষ্টটাও বেশি’ 

দৌলতদিয়া ফেরিঘাটে দীর্ঘ যানজটে আটকে পড়া রাজধানীমুখি গরুর ট্রাকের সারি। রোদের তীব্রতায় পুড়ছে গরুগুলো। কোরবানির উদ্দেশ‌্যে ঢাকায় নেওয়া হচ্ছে তাদের। তার আগে নীরবে দাঁড়িয়ে থেকে কষ্ট তীব্র কষ্ট সইছে অবলা প্রাণিগুলো।

ঝিনাইদহের কালীগঞ্জ থেকে ১৫টি গরু নিয়ে ঢাকায় যাচ্ছেন আলম শেখ। এই প্রতিবেদককে দেখে এগিয়ে আসেন তিনি। গরুর ছবি তোলার সময় অনুরোধ করে বলেন, ‘ওরা বোবা প্রাণি, ওদের কষ্টটা বেশি! আপনারা তো সাংবাদিক, পুলিশদের বলে আমাদের একটু আগে ফেরিতে ওঠার ব্যবস্থা করে দেন।’

চুয়াডাঙ্গা থেকে ১০টি গরু নিয়ে লতিফ মন্ডল যাচ্ছেন ঢাকায়। তিনি জানান, সকাল ৬টায় ঘাট এলাকায় পৌঁছেছেন। বেলা ৩টার সময়ও ফেরিতে উঠতে পারেননি।

কুষ্টিয়া থেকে আসা মকবুল মিয়া জানান, তিনি ১২টি গরু নিয়ে ঢাকার হাটে যাচ্ছেন। তার একেকটি গরুর মূল্য চার লাখ থেকে ছয় লাখ টাকা। যানজট ও তীব্র গরমে গরুগুলোর অবস্থা খুব খারাপ হয়ে পড়ছে। অনেক গরু অসুস্থ হয়ে পড়ছে। 

লকডাউন শিথিলের পর থেকে দৌলতদিয়া ফেরি ঘাটে দীর্ঘ যানজট সৃষ্টি হয়েছে। শুক্রবার (১৬ এপ্রিল) বিকেলেও যানজট কমেনি। বরং সময়ের সাথে সাথে বাড়ার আশঙ্কা করা হচ্ছে।

সরোজমিনে দেখা যায়, প্রায় ৭-৮ কিলোমিটার যানজট রয়েছে। যার মধ্যে গরুবাহী ট্রাক বাদে যাত্রীবাহী বাস, কার্গো এবং পচনশীল দ্রব্যের ট্রাক রয়েছে।

বিআইডাব্লটিসির সহকারী ব্যাবস্থাপক মুজিবর রহমান জানান, নদীতে তীব্র স্রোত এবং পানি বৃদ্ধি পাওয়ায় পারাপারে সময় বেশি লাগছে।

তিনি বলেন, ‘দৌলতদিয়া-পাটুরিয়া রুটে ১৫টি ফেরি চলাচল করছে। আজ থেকে আরও দুটি ফেরি সংযুক্ত হওয়ার কথা রয়েছে। সে দুটি যুক্ত হলে পারাপারে আরও কম সময় লাগবে।’

সুকান্ত/সনি

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়