ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

গোপালগঞ্জে ৬ দিন ধরে বন্ধ আরটি পিসিআর ল্যাব

গোপালগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২৫, ১৬ জুলাই ২০২১  
গোপালগঞ্জে ৬ দিন ধরে বন্ধ আরটি পিসিআর ল্যাব

গোপালগঞ্জে যান্ত্রিক ত্রুটির কারণে ৬ দিন ধরে বন্ধ রয়েছে শেখ সায়েরা খাতুন মেডিক‌্যাল কলেজের আরটি পিসিআর ল্যাব। ফলে করোনাভাইরাস পরীক্ষা করতে নমুনা জেলার বাইরে পরীক্ষা করতে পাঠানো হচ্ছে।

হাসপাতাল সূত্রে জানা গেছে, গত ১১ জুলাই হঠাৎ করে যান্ত্রিক ত্রুটির কারণে বন্ধ হয়ে পড়ে শেখ সায়েরা খাতুন মেডিক‌্যাল কলেজের আরটি পিসিআর ল্যাব। ফলে করোনা পরীক্ষার নমুনা দিতে এসে ভোগান্তিতে পড়ছেন রোগী ও সাধারণ মানুষ। ল্যাবটি বন্ধ হওয়ার পর ৯৩৬টি নমুনা পরীক্ষা করতে ঢাকায় পাঠানো হয়েছে। এছাড়া আরও সহস্রাধিক নমুনা পরীক্ষা করতে পারেনি এখানকার ল্যাব। ফলে অনেকেই নমুনা পরীক্ষা করতে এসে না পেরে ফিরে যাচ্ছেন। 

জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে পরিচালিত ফেসবুক পেজে আরটি পিসিআর ল্যাব বন্ধে বিষয়টি জানানো হয়। সেখানে বলা হয়— শেখ সায়েরা খাতুন মেডিক‌্যাল কলেজের আরটি পিসিআর ল্যাবের যান্ত্রিক ত্রুটি (ল্যাব সংক্রমণ) স্বাস্থ্য অধিদপ্তরের বিশেষজ্ঞ টিমের পরামর্শ মোতাবেক দ্রুততার সঙ্গে সমাধানের চেষ্টা করছে মেডিক‌্যাল কলেজ কর্তৃপক্ষ। তবে গোপালগঞ্জ ২৫০-শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতাল এবং সব উপজেলায় র‌্যাপিড অ‌্যান্টিজেন কিটের মাধ্যমে কোভিড-১৯ নমুনা পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে।

আরটি পিসিআর ল্যাবের মাইক্রোবায়োলজি প্রফেসর রাফি আহমেদ বলেন, ‘যান্ত্রিক ত্রুটির কারণে গত ৬দিন ধরে ল্যাব বন্ধ রয়েছে। এতে নমুনা পরীক্ষা করা সম্ভব হচ্ছে না। ল্যাবটি বন্ধ হওয়ার পর ৯৩৬টি নমুনা পরীক্ষা করতে ঢাকায় পাঠানো হয়েছে। এছাড়া আরও সহস্রাধিক নমুনা পরীক্ষা করতে পারেনি এখানকার ল্যাব।’

বাদল সাহা/সনি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়