ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

পঞ্চগড়ের হাটে পশু বেশি, ক্রেতা কম

পঞ্চগড় প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫২, ১৮ জুলাই ২০২১   আপডেট: ১৯:৫৪, ১৮ জুলাই ২০২১
পঞ্চগড়ের হাটে পশু বেশি, ক্রেতা কম

কোরবানির ঈদের আর বাকি মাত্র তিন দিন। কিন্তু ক্রেতা সংকটে এখনও পঞ্চগড়ের রাজনগর পশুরহাটে বিক্রি জমে ওঠেনি। এতে দুশ্চিন্তায় খামারি ও স্থানীয় ব্যবসায়ীরা। গরু বিক্রি না করে অনেককে বাড়ি ফিরিয়ে নিয়ে যেতে দেখা গেছে। 

রোববার (১৮ জুলাই) দুপুরে জেলা শহরের পূর্ব জালাসীর এই হাটে গিয়ে দেখা যায়, গরু-ছাগল নিয়ে বিক্রেতাদের ভিড়। আশপাশের বিভিন্ন গ্রাম থেকে বিভিন্ন আকারের গরু ও ছাগল নিয়ে হাটে এসেছেন খামারি ও ব্যবসায়ীরা। তবে বিক্রি নেই বললেই চলে। 

কথা হয় গরু ব্যবসায়ী মিজানের সঙ্গে। তিনি ১৮টি গরু এনেছিলেন। বিক্রি করতে না পেরে সবগুলো ফেরত নিয়ে যাচ্ছেন। তিনি বলেন, কোরবানির হাটকে কেন্দ্র করে গরুগুলো চড়া দামে কিনেছিলেন। লকডাউনের কারণে এতদিন হাটে তুলতে পারেননি। এখন ঈদের আগে বিক্রি করতে না পারলে লোকসান গুনতে হবে।

একই কথা শোনান জালাল উদ্দীন নামের আরেক ব্যবসায়ী। তিনি ১১টি গরু এনেছিলেন। এর মধ্যে মাত্র দুটি গরু বিক্রি করতে পেরেছেন। তাও প্রত্যাশিত দাম পাননি বলে জানান তিনি। 

আবুল হোসেন নামের এক কৃষক নিজের পালিত পাঁচটি গরু এনেছিলেন। বিক্রি করেছেন মাত্র একটি। তিনি বলেন, ক্রেতাই আসছে না। আসলেও প্রত্যাশিত দামের ধারে কাছেও দাম বলছে না। 
করোনা সংক্রমণরোধে হাটের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয় যে নির্দেশনা জারি করেছে,  কাউকে তা মানতে দেখা যায়নি। স্বাস্থ্যবিধি না মেনে হাটে ঘোরাঘুরি করছেন গরু ব্যবসায়ী এবং ক্রেতা সাধারণ। অনেকের মুখে মাস্ক ছিল না। কেউ থুতনিতে নামিয়ে রেখেছেন। 

রাজনগর হাটের ইজারাদার মোশারফ হোসেন বলেন, এবার বাইরের জেলা থেকে ব্যবসায়ীরা আসেননি। লকডাউনের সময় তারা বিভিন্ন খামার থেকে গরু সংগ্রহ করেছেন। আর স্থানীয় অনেক ক্রেতাই স্বাস্থ্যঝুঁকির কথা ভেবে হাটে আসছেন না। তারাও কোরবানির জন্য বিভিন্ন খামার থেকে গরু কিনছেন।

স্বাস্থ্যবিধির বিষয়ে হাট ইজারাদার বলেন, অনেকে নির্দেশনার তোয়াক্কা করছেন না। স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে ইজারাদারের লোক কাজ করছেন। তারা স্বাস্থ্যবিধি নিশ্চিত ও মাস্ক পরানোর জন্য বিভিন্নভাবে চেষ্টা চালাচ্ছেন। এতে কেউ মানছেন, আবার কেউ মানছেন না।

নাঈম/বকুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়