ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ভোর থেকে ঢাকা-বঙ্গবন্ধু সেতু সড়কে যানজট

টাঙ্গাইল প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪৭, ২০ জুলাই ২০২১  
ভোর থেকে ঢাকা-বঙ্গবন্ধু সেতু সড়কে যানজট

ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কের যানজট অব‌্যাহত রয়েছে। মঙ্গলবার (২০ জুলাই) ভোর থেকে এ মহাসড়কে ২৫ কিলোমিটার এলাকায় যানজটের সৃষ্টি হয়। দুপুরের দিকে যানজট বেড়ে ৩৫ কিলোমিটার হয়। বিকেলেও তা অব‌্যাহত থাকতে দেখা গেছে।

যানজটের মধ‌্যে বৃষ্টি ও ভ্যাপসা গরমে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে ঘরমুখো মানুষজনকে। এছাড়া অতিরিক্ত যানবাহনের চাপে একাধিকবার টোল আদায় বন্ধ রাখে বঙ্গবন্ধু সেতু কর্তৃপক্ষ।

পুলিশ জানায়, গত কয়েক দিন ধরে মহাসড়কে যানবাহনের সংখ্যা বেড়ে গেছে। বাসের পাশাপাশি ট্রাকের সংখ্যাও বেশি। খালি ও মালবাহী ট্রাকগুলো যাত্রী বহন করছে। অন্যান্য দিনের তুলনায় আজ মঙ্গলবার গাড়ির চাপ অনেক বেশি। ফোর লেনের গাড়ি যখন সিঙ্গেল লেনে ওঠে তখন লোড নিতে পারছে না। 

জেলা পুলিশ ও হাইওয়ে পুলিশের সমন্বয়ে যানজট নিরসনের চেষ্টা করা হচ্ছে। দ্রুত সময়ের মধ্যে যানবাহন চলাচল স্বাভাবিক হবে। যানজট নিরসনে জেলা পুলিশের ছয় শতাধিক এবং হাইওয়ে পুলিশের দুই শতাধিক সদস্য মহাসড়কে কাজ করছে।

বঙ্গবন্ধু সেতু কর্তৃপক্ষ সূত্রে জানায়, স্বাভাবিক অবস্থায় সেতু দিয়ে ১২/১৩ হাজার যানবাহন পারাপার হয়। সোমবার (১৯ জুলাই) সকাল ৬টা থেকে মঙ্গলবার (২০ জুলাই) সকাল ৬টা পর্যন্ত যাত্রীবাহী বাস, ট্রাক, লরি, প্রাইভেটকার, মাইক্রোবাস মোটরসাইকেলসহ অন্যান্য পরিবহন মিলিয়ে ৪৮ হাজার ৪২৩টি যানবাহন পারাপার হয়েছে। টোল আদায় করা হয়েছে ২ কোটি ৮৬ লাখ ২৬ হাজার ৯৫০ টাকা। 

এর মধ্যে বঙ্গবন্ধু সেতুপূর্ব টোলপ্লাজায় ৩২ হাজার ৫৩১ টি পরিবহনের বিপরীতে টোল আদায় হয়েছে এক কোটি ৭৪ লাখ ৯৫ হাজার ৪৬০ টাকা এবং বঙ্গবন্ধু সেতু পশ্চিম টোলপ্লাজায় ১৫ হাজার ৮৯২টি পরিবহনের বিপরীতে টোল আদায় হয়েছে ১ কোটি ১১ লাখ ৩১ হাজার ৪৯০ টাকা। 

অতিরিক্ত যানবাহনের চাপে সিরাজগঞ্জ অংশে স্বাভাবিক গতিতে গাড়ি টানতে না পারায় যানজট সৃষ্টি হয়। সোমবার রাত থেকে মঙ্গলবার দুপুর পর্যন্ত একাধিকবার টোল আদায় বন্ধ রাখে সেতু কর্তৃপক্ষ।

কান্দিলা এলাকার একাধিক বাসিন্দা জানান, প্রতিটি বাড়িতে বাসের নারী যাত্রীরা টয়লেট ব্যবহার করছেন। সড়কের পাশের বাড়িগুলো পাবলিক টয়লেটে পরিণত হয়েছে। নিজেদের অসুবিধা হলেও মানবিক কারণে তারা এটা মেনে নিচ্ছেন।

ট্রাক চালক হাফিজুর রহমান জানান, ভোরে গাজীপুর থেকে রওনা হয়ে ১০ ঘণ্টায় টাঙ্গাইল পর্যন্ত এসেছেন। একটু এগিয়েই যানজটে পড়তে হয়। এভাবে চলতে হচ্ছে। টাঙ্গাইল বাইপাস এলাকায় প্রায় এক ঘণ্টা ধরে আটকে ছিলেন।

মহাসড়কে দায়িত্বে থাকা পুলিশ পরিদর্শক মোশারফ হোসেন জানান, মহাসড়কে এখনও প্রচুর গাড়ি রয়েছে। তবে গাড়ি থেমে নেই চলছে। আশা করা যায় দ্রুত সময়ের মধ্যে যানজট দূর হবে।

কাওছার/সনি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়