Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ১৮ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ৩ ১৪২৮ ||  ০৯ সফর ১৪৪৩

রামেক থেকে চাঁপাইনবাবগঞ্জে ৫ দিনেও আসেনি নমুনার রিপোর্ট

চাঁপাইনবাবগঞ্জ সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৩, ২৭ জুলাই ২০২১   আপডেট: ১১:৩৫, ২৭ জুলাই ২০২১
রামেক থেকে চাঁপাইনবাবগঞ্জে ৫ দিনেও আসেনি নমুনার রিপোর্ট

চাঁপাইনবাবগঞ্জে গত ২৪ ঘণ্টায় রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) থেকে আরটি-পিসিআর ল্যাবের হতে করোনা পরীক্ষার নমুনার রিপোর্ট আসেনি। এ নিয়ে গত ৫ দিন ধরে রামেক থেকে কোন নমুনার ফলাফল আসেনি। ওই ল্যাবে জেলার মোট ৫৭৩টি করোনা পরীক্ষার নমুনার রিপোর্ট আটকে আছে।

মঙ্গলবার (২৭ জুলাই) সকালে এ তথ্য নিশ্চিত করেছেন জেলা সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী।

সিভিল সার্জন জানান, চাঁপাইনবাবগঞ্জে আরটি-পিসিআর ল্যাব না থাকায় রামেকে করোনা পরীক্ষার জন্য নমুনা পাঠানো হয়। চলতি মাসের ২১ জুলাই চাঁপাইনবাবগঞ্জ জেলার সর্বশেষ রামেকের ল্যাবে ৭২টি নমুনা পরীক্ষা করে ১৬ জনের করোনা শনাক্ত হয়। ২২ জুলাই থেকে ২৬ জুলাই পর্যন্ত ৫ দিন করোনা পরীক্ষার নমুনার রিপোর্ট আসেনি। ওই ল্যাবে মোট ৫৭৩ জনের নমুনা পরীক্ষার রিপোর্ট আটকে আছে।

জেলা স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সভাপতি ডা. গোলাম রাব্বানি জানান, সোমবার (২৬ জুলাই) পাবনা মেডিক্যাল কলেজে আরটি-পিসিআর চালু হয়েছে। আমাদের চাঁপাইনবাবগঞ্জে কবে ওই ল্যাব চালু হবে। জানিনা, আর কত রামেকের দিকে মুখ চেয়ে থাকবো। যে রিপোর্ট করতে মাত্র ৩ ঘণ্টা সময় লাগে সে রিপোর্টের জন্য ৩ থেকে ৫ দিন পর্যন্ত অপেক্ষায় থাকতে হয়। তাতে স্বাভাবিকভাবেই একজন রোগীর যথাযথ চিকিৎসা প্রদান ব্যাহত হয়।

তিনি জানান, করোনা মহামারি যেভাবে সর্বত্র শিকড় গেড়েছে, তাতে অতি শিগগিরই তার বিদায় নেওয়ার লক্ষণ দেখছিনা। কাজেই চাঁপাইনবাবগঞ্জ জেলাতে একটি আরটি-পিসিআর ল্যাব চালু হওয়া খুবই দরকার।

ডা. জাহিদ জানান, জেলাতে গত ২৪ ঘণ্টায় র‌্যাপিড অ্যান্টিজেনে ১২৭ জনের নমুনা পরীক্ষা করে ১৯ জনের করোনা শনাক্ত হয়েছে। আর করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১ জন।

তিনি জানান, জেলায় এপর্যন্ত সর্বমোট করোনা পরীক্ষার জন্য নমুনা নেওয়া হয়েছে ২৯ হাজার ৭৯৫ জনের, তার মধ্য থেকে করোনায় আক্রান্ত হয়েছেন ৪ হাজার ৮১৭ জন। মোট সুস্থ হয়েছেন ৪ হাজার ২৯৯ জন। বর্তমানে চিকিৎসাধীন আছেন ৩৮১ জন। মোট মৃত্যু হয়েছে ১৩৭ জনের।

শিয়াম/টিপু

সর্বশেষ

পাঠকপ্রিয়