Risingbd Online Bangla News Portal

ঢাকা     শুক্রবার   ১৭ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ২ ১৪২৮ ||  ০৮ সফর ১৪৪৩

চিলাহাটি-হলদিবাড়ি রেলপথে চালু হচ্ছে পণ‌্যবাহী ট্রেন 

নীলফামারী প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১০, ২৯ জুলাই ২০২১  
চিলাহাটি-হলদিবাড়ি রেলপথে চালু হচ্ছে পণ‌্যবাহী ট্রেন 

আগামী পয়লা আগস্ট থেকে খুলে দেওয়া হচ্ছে বাংলাদেশ-ভারত বাণিজ্যের রেলপথের আরেকটি নতুন দুয়ার। দীর্ঘ ৬৫ বছর পর ফের চালু হচ্ছে সম্ভাবনাময় চিলাহাটি-হলদিবাড়ি রেলপথে পণ্যবাহী ট্রেন। এতে পণ্য পরিবহনে ১৫০ কিলোমিটার পথ সাশ্রয় হবে।

বৃহস্পতিবার (২৯ জুলাই) দুপুরে এ উপলক্ষে ভারতীয় উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ের দুটি ইঞ্জিন ভারতের নিউ জলপাইগুড়ি থেকে ছেড়ে হলদিবাড়ি সীমান্ত দিয়ে নীলফামারীর চিলাহাটি সীমান্ত অতিক্রম করে বাংলাদেশের চিলাহাটি রেলস্টেশনে পরীক্ষামূলক যাত্রা সম্পন্ন করে পুনরায় ফিরে যায়। 

এসময় ভারতীয় উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ের দুটি ইঞ্জিনের সঙ্গে আসেন ট্রেন পরিচালক ও ইঞ্জিন চালক। এরা হলেন- গৌরব বুথা, লিটু রাজ, অর্কদাস, রাকেশ কুমার, অরিজিৎ রায়, এমপি. চৌধুরী ও ডি.একান্দ চৌধুরী। 

তাদের ফুলের তোড়া দিয়ে বরণ করে নেন পশ্চিমাঞ্চল রেলওয়ে ডেপুটি প্রজেক্ট ম্যানেজার প্রকৌশলী নাজমুল হক রকি, পশ্চিমাঞ্চল রেলওয়ে সৈয়দপুর অফিসের আইডাব্লু প্রকৌশলী শফিকুল ইসলাম, নীলফামারীর ডোমার থানার ওসি মোস্তাফিজার রহমান, চিলাহাটি রেলস্টেশন মাস্টার আশরাফুল ইসলাম প্রমুখ।

ভারতীয় প্রতিনিধিরা জানান, আগামী পহেলা আগস্ট থেকে এই পথে দুটি পণ্যবাহী ট্রেন চালু হতে যাচ্ছে। শুরুতে পণ্যবাহী ট্রেনে ভারত থেকে পাথর ও গম আসবে। এ পথে অক্সিজেনবাহী ট্রেনও চলাচল করতে পারে। 

উল্লেখ, এর আগে ২০২০ সালের ১৭ ডিসেম্বর বাংলাদেশে চিলাহাটি থেকে ভারতের হলদিবাড়ি পর্যন্ত পণ‌্যবাহী ট্রেন চলাচলের উদ্ধোধন করা হয়েছিল। ভিডিও কনফারেন্সের মাধ্যমে তা উদ্ধোধন করেছিলেন দুই দেশের প্রধানমন্ত্রী। 

এছাড়া চলতি বছরে বাংলাদেশের সুবর্ণজয়ন্তী এবং বাংলাদেশ-ভারত কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর অনুষ্ঠানে যোগ দিতে ঢাকায় এসেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেসময় ২৭ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং নরেন্দ্র মোদি যৌথভাবে ঢাকা থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত আন্তঃদেশীয় যাত্রীবাহী মিতালী এক্সপ্রেস ট্রেনের উদ্বোধন করেন। 

যাত্রীবাহী ট্রেনটি উদ্বোধন করা হলেও করোনা পরিস্থিতিতে আপাতত বন্ধ আছে। অনুকূল পরিবেশ এলে দুই দেশের পতাকা উড়িয়ে চলাচল শুরু করবে মিতালী।

সিথুন/সনি

সর্বশেষ

পাঠকপ্রিয়