Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২৭ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ১২ ১৪২৮ ||  ১৭ সফর ১৪৪৩

বাস চালু অথবা ছুটি বাড়ানোর দাবিতে শ্রমিকদের সড়ক অবরোধ 

আমিরুল ইসলাম রংপুর  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৫, ৩১ জুলাই ২০২১  
বাস চালু অথবা ছুটি বাড়ানোর দাবিতে শ্রমিকদের সড়ক অবরোধ 

চলমান লকডাউনের মধ্যে আগামীকাল রোববার (১ আগস্ট) থেকে গার্মেন্টসসহ রপ্তানিমুখী শিল্পকারখানার খোলার খবরে দেশের উত্তরাঞ্চলের জেলা রংপুর থেকে  ঢাকা যেতে গণপরিবহন বন্ধ থাকায় রংপুর-ঢাকা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন শ্রমিকরা।

শনিবার (৩১ জুলাই) বেলা সাড়ে ১১টা থেকে বিকেল সোয়া ৩টা পর্যন্ত নগরীর মডার্ন মোড়ে রাস্তা অবরোধ করে এই বিক্ষোভ করেন তারা। বিক্ষোভ থেকে তারা গণপরিবহণ সচল করা, নয়তো ছুটি বাড়ানোর দাবি জানান। 

ঢাকার উদ্দেশ্যে রওনা হওয়া শত শত শ্রমিক এই বিক্ষোভে অংশ নেন। অবরোধে জরুরি পরিষেবার পরিবহন ছাড়াও লকডাউন কার্যকরে নিয়োজিত আইনশৃঙ্খলা বাহিনীর গাড়িগুলোও আটকিয়ে রেখে তাদের দাবি তুলে ধরেন শ্রমিকরা।

শুক্রবার (৩০ জুলাই) বিকেলে হঠাৎ করে আগামীকাল রোববার (১ আগস্ট) থেকে দেশের সব রপ্তানিমুখী শিল্পকারখানার খোলার সিদ্ধান্ত জানায় সরকার। এতে আজ শনিবার (৩১ জুলাই) সকাল থেকে শত শত শ্রমিক লকডাউনের মধ্যে কর্মস্থলে যেতে রাস্তায় নামে। গণপরিবহন বন্ধ থাকায় তারা বিভিন্ন ছোট ছোট পরিবহনে গাদাগাদি করে কয়েকগুণ বেশি ভাড়া দিয়ে যাওয়ার চেষ্টা করে। স্বাস্থ্যবিধি লঙ্ঘিত হওয়ায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরাও তাদের আটকাতে থাকে। তখন বিপাকে পড়ে শ্রমিকরা।

দীর্ঘ সোয়া চার ঘণ্টার অবরোধে উত্তরবঙ্গের প্রবেশদ্বার মর্ডান মোড় হতে দুই দিকে প্রায় ৬ কিলোমিটার রাস্তায় বিধিনিষেধের আওতামুক্ত পরিবহনের যানজটের সৃষ্টি হয়। পরে বিকেল সোয়া ৩টার দিকে অবরোধস্থলে রংপুর মহানগর পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা এসে লকডাউনের মধ্যেও স্বাস্থ্যবিধি মেনে বিকল্প উপায়ে শ্রমিকদের যেতে দেওয়ার বিষয়ে আশ্বাস দিলে অবরোধ তুলে নেয়। 

এ বিষয়ে উপ পুলিশ কমিশনার (অপরাধ) আবু মারুফ বলেন, ‘আমরা এই তীব্র যানজট ও জনসমাগম এড়াতে অবরোধকারীদের বিষয়টি বুঝিয়ে বলি এবং করোনা পরিস্থিতিতে সরকারি বিধিনিষেধ মেনে শ্রমিকদের কর্মস্থলে যাওয়ার আশ্বাস দিলে তারা অবরোধ তুলে নেন।’ পরে সড়কটি স্বাভাবিক আছে বলে জানান তিনি।

রাজধানী ঢাকাসহ আশপাশের এলাকায় কাজ করে এমন অন্তত ৬৫ ভাগ শ্রমিকের বাড়ি রংপুর ও আশপাশের জেলায়। লকডাউনে ৫ আগস্ট পর্যন্ত সরকার কলকারখানা বন্ধ রাখার ঘোষণা দেওয়ায় গত ঈদের সময় তারা গ্রামের বাড়িতে আসেন। 
 

রংপুর/বকুল 

সর্বশেষ

পাঠকপ্রিয়