ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে লঞ্চ চালুর সিদ্ধান্ত

মুন্সীগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৩৮, ৩১ জুলাই ২০২১  
শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে লঞ্চ চালুর সিদ্ধান্ত

করোনাভাইরাস সংক্রমণরোধে কঠোর লকডাউনের মধ্যে শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে কয়েক ঘণ্টার জন্য লঞ্চ চালুর কথা জানিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। 

শুক্রবার (৩০ জুলাই) বিকেলে হঠাৎ করে আগামীকাল রোববার (১ আগস্ট) থেকে দেশের সব রপ্তানিমুখী শিল্পকারখানা খোলার সিদ্ধান্ত জানায় সরকার। এতে আজ শনিবার (৩১ জুলাই) সারা দেশ থেকে শত শত শ্রমিক লকডাউনের মধ্যে কর্মস্থলে যেতে রাস্তায় নামে। গণপরিবহন বন্ধ থাকায় তারা বিভিন্ন ছোট ছোট পরিবহনে গাদাগাদি করে কয়েকগুণ বেশি ভাড়া দিয়ে যাওয়ার চেষ্টা করে। স্বাস্থ্যবিধি লঙ্ঘিত হওয়ায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরাও তাদের আটকাতে থাকে। তখন বিপাকে পড়ে শ্রমিকরা। এই প্রেক্ষাপটে সরকার নির্দিষ্ট সময় পর্যন্ত বাস, লঞ্চ চালুর সিদ্ধান্ত নিয়েছে।

শনিবার (৩১ জুলাই) রাত ৮টা থেকে লঞ্চ চালু হয়েছে। দুই ঘণ্টা পর রাত ১০টার দিকে তা বন্ধ থাকবে। পরে রোববার (১ আগস্ট) ভোর থেকে দুপুর ১২টা পর্যন্ত চালু থাকার পর তা বন্ধ থাকবে। 

শনিবার (৩১ জুলাই) রাতে শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটের লঞ্চ চালুর এ সিদ্ধান্তের কথা নিশ্চিত করেছেন শিমুলিয়া নদী বন্দরের নৌ নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের সহকারী পরিচালক মো. শাহাদাত হোসেন।

শাহাদাত হোসেন আরও জানান, শনিবার রাত ৮টা থেকে ১০টা পর্যন্ত এ রুটে লঞ্চ চলাচলের সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। হঠাৎ করে এ সিদ্ধান্ত নেওয়ায় কোনো লঞ্চ এখনও ঘাট ছেড়ে যায়নি। কারণ লঞ্চের স্টাফরা ঘাটে নেই।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যান কমোডর গোলাম সাদেক জানান, আবহাওয়া অনুকূলে থাকলে আজ রাতে দুই ঘণ্টা ও রোববার (১ আগস্ট) ভোর থেকে বেলা ১২টা পর্যন্ত লঞ্চ চলাচলের সিদ্ধান্ত হয়েছে। 

গার্মেন্টস ও শিল্পকারখানা খুলে দেওয়ার ঘোষণাকে কেন্দ্র করে সকাল থেকে রাত পর্যন্ত মাদারীপুরের বাংলাবাজার থেকে ফেরীযোগে মুন্সীগঞ্জের শিমুলিয়া ঘাটে ঢাকাগামী মানুষের ঢল রয়েছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশন (বিআইডাব্লিউটিসি) শিমুলিয়া ঘাটের ব্যবস্থাপক (বাণিজ্য) সাফায়েত আহমেদ জানান, এ নৌরুটে সকাল থেকে রাত পর্যন্ত ১৭টির মধ্যে ৪টি রোরো, ৫টি কে-টাইপ মিলিয়ে ৯টি ফেরি সচল রেখে চলছে যাত্রী ও যানবাহন পারাপার। যাত্রীদের মধ্যে ঢাকামুখী কর্মজীবী মানুষ বেশি লক্ষ্য করা গেছে। 

রতন/বকুল 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়