Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২২ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ৭ ১৪২৮ ||  ১২ সফর ১৪৪৩

চাঁদপুরে করোনাকালে আর্ত-মানবতার সেবায় মাঠে তৎপর রেডক্রিসেন্ট সোসাইটি

চাঁদপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:২৪, ১ আগস্ট ২০২১   আপডেট: ০৪:৪৩, ১ আগস্ট ২০২১
চাঁদপুরে করোনাকালে আর্ত-মানবতার সেবায় মাঠে তৎপর রেডক্রিসেন্ট সোসাইটি

করোনাকালে জীবনের ঝুঁকি নিয়ে আর্তমানবতার সেবায় মাঠে তৎপর রয়েছে বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি চাঁদপুর ইউনিট। যারা প্রয়োজনের তাগিদে ব্যক্তির যন্ত্রণা দূর করতে, দুর্দশাগ্রস্তের সেবায় অগ্রাধিকার ভিত্তিতে সেবাদানের প্রচেষ্টা অব্যাহত রেখেছে। জাতি, উপজাতি, ধর্মীয় বিশ্বাস, শ্রেণি বা রাজনৈতিক বিশ্বাসের কোন প্রকার বৈষম্য সৃষ্টি না করেই সংস্থাটি চাঁদপুরের বিভিন্ন প্রান্তে এই সেবা দিয়ে যাচ্ছে।

শনিবার (৩১ জুলাই) রেডক্রিসেন্ট সোসাইটির চাঁদপুর ইউনিট কার্যালয় সূত্রে জানা যায়, করোনাকালে জরুরি সেবাদানের লক্ষ্যে তারা চাঁদপুর সদরে তাদের ২টি টিম প্রস্তুত করেছে। প্রথম টিমের ৬ জন সদস্য বিনামূল্যে অক্সিজেন সিলিন্ডার সাপোর্ট ও কনসিনেটর সেবা দিচ্ছে। দ্বিতীয় টিমের ১০ জন সদস্য টিকা কেন্দ্রে ভেক্সিনেশন প্রোগ্রামে নিয়োজিত রয়েছেন। পাশাপাশি পুরানবাজারের গিয়াসউদ্দিন আহমেদ রেড ক্রিসেন্ট মেটারনিটি হাসপাতাল ও প্রশিক্ষণ কেন্দ্রসহ নানা স্থানে সচেতনতামূলক কার্যক্রম তারা পরিচালনা করছেন। 

চাঁদপুর যুব রেড ক্রিসেন্টের ইউনিট প্রধান রাকিবুল হাসান এসব তথ্য নিশ্চিত করে জানান, করোনা রোগীদের অক্সিজেন সঙ্কট যখন চাঁদপুরে চরম আকার ধারণ করেছে, তখন আমরা সম্পূর্ণ বিনামূল্যে অক্সিজেন সেবা দিচ্ছি। ১৫ জুলাই থেকে এখন পর্যন্ত ৮ জনকে আমাদের অক্সিজেন সিলিন্ডারের মাধ্যমে সেবা দেওয়া হয়েছে। আর্তমানবতার সেবায় নিজেকে নিয়োজিত করতে পেরে আমাদের খুব ভালো লাগছে। এভাবেই যাতে মানুষের জন্য কাজ করে যেতে পারি সেজন্য সকলের কাছে দোয়া চাইছি।

চাঁদপুর রেড ক্রিসেন্ট কার্যনির্বাহী কমিটির সদস্য অ্যাড. জহিরুল ইসলাম বলেন, করোনার এই দূর্যোগে মরন জয়ী যুদ্ধ করি, ঠিক এমনিভাবে চাঁদপুরবাসীকে নিরাপদ রাখতে আমাদের নানাবিধ সেবা কার্যক্রম অব্যাহত রয়েছে। শুরু থেকেই আমরা প্রশাসনের বিভিন্ন দপ্তরসহ শহরে স্প্রে কার্যক্রম করেছি। চলমান সময়ে বিশেষ করে এখন করোনার এই ভয়াবহ সংকটকালিন রোগীদেরকে বিনামূল্যে অক্সিজেন সেবা দেয়ার ব্যবস্থা করতে পেরে খুব আনন্দ লাগছে। মহান আল্লাহ এভাবেই রেড ক্রিসেন্টের সদস্যদের সকল ভালো কাজে সহায় হবেন এই প্রত্যাশা করছি।

রেড ক্রিসেন্ট সোসাইটির চাঁদপুর জেলা ইউনিট কর্মকর্তা বজলুল করীম চৌধুরী বলেন, আর্তমানবতার সেবায় রেড ক্রিসেন্ট কোভিড আক্রান্ত রোগীদের পাশে দাঁড়িয়েছে। করোনার শুরু থেকে এখন পর্যন্ত প্রায় ২ হাজার মানুষকে ত্রাণ বিতরণ করেছি। কোভিড আক্রান্ত রোগীদের মাঝে অক্সিজেন ২৪ ঘন্টা দেয়া হচ্ছে। সাথে অক্সিজেন কনসেনেটর সাপোর্টও প্রদান করছি। 

তিনি আরও বলেন, এর আগে করোনার শুরু থেকেই বিভিন্ন স্থানে মাইকিং, হ্যান্ড স্যানিটাইজার ও মাস্ক বিতরণ করেছি। সিভিল সার্জন কার্যালয়ে ৭৫ হাজার এলকোহল প্যাড, ৫ হাজার পিস মাস্ক ও ৫০০ পিস হ্যান্ড স্যানিটাইজার সাপোর্ট দিয়েছি। দোকান মালিক সমিতিকেও এই স্বাস্থ্য সুরক্ষা সামগ্রীগুলো দেওয়া হয়েছে। আমাদের যুব রেড ক্রিসেন্টের সদস্যরা প্রাকৃতিক এবং মানব সৃষ্ট দূর্যোগে আর্ত মানবতার সেবায় সর্বদা নিজেদের নিয়োজিত রেখেছে।

বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি চাঁদপুরের চেয়ারম্যান আলহাজ্ব ওচমান গণি পাটওয়ারী বলেন, করোনাকালে চাঁদপুরের কোভিড-১৯ আক্রান্ত রোগীদের জন্য অক্সিজেন সংকট দেখা দিয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশে চাঁদপুরে রেড ক্রিসেন্টের মাধ্যমে বিনামূল্যে রোগীদের অক্সিজেন সেবা দেওয়া হচ্ছে। যেকোন দূর্যোগে আমাদের ওপর অর্পিত দায়িত্ব পালনে আমাদের কর্মকর্তা ও স্বেচ্ছাসেবী বাহিনী মাঠে থাকবে ইনশাআল্লাহ।

চাঁদপুরের সিভিল সার্জন ডা. শাখাওয়াত উল্লাহ বলেন, করোনার টিকা কার্যক্রমের শুরু থেকেই রেড ক্রিসেন্টের সদস্যদের সহযোগিতা পেয়েছি। তারা আমাদের স্বাস্থ্যসেবায় নিয়োজিত কর্মকর্তাদের সুরক্ষা নিশ্চিতেও খেয়াল রেখে মাস্ক, হ্যান্ড স্যানিটাইজারসহ বিভিন্ন সুরক্ষা সামগ্রী দিয়েছেন। সামনে করোনার গণটিকা কার্যক্রম শুরু হবে। সেখানেও রেডক্রিসেন্টের এই সহযোগিতা চাইছি। তাছাড়া তারা যেভাবে এই সংকটের মূহুর্তে করোনা রোগীদের অক্সিজেন সেবা দিচ্ছে তা অত্যান্ত প্রশংসনীয় কাজ। আমি রেডক্রিসেন্টের এই ধরনের সেবামূলক কার্যক্রমের উত্তোরত্তর সফলতা কামনা করছি।

জয়/আমিনুল

সর্বশেষ

পাঠকপ্রিয়