ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

পদ্মা সেতুর পিলারে ফেরির ধাক্কা: ৫ সদস‌্যের তদন্ত কমিটি

মুন্সীগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১২, ১০ আগস্ট ২০২১   আপডেট: ১৮:১৭, ১০ আগস্ট ২০২১
পদ্মা সেতুর পিলারে ফেরির ধাক্কা: ৫ সদস‌্যের তদন্ত কমিটি

পদ্মা সেতুর ১০ নম্বর পিলারে ফেরি ধাক্কার ঘটনায় বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীরের ইনল্যান্ড মাস্টার অফিসার মো. দেলোয়ারুল ইসলাম ও হুইল সুকানি মো. আবুল কালাম আজাদকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

একই ঘটনায় বিআইডব্লিউটিসি’র পরিচালক (কারিগরি) মো. রাশেদুল ইসলামকে আহ্বায়ক করে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

মঙ্গলবার (১০ আগস্ট) দুপুরে বিআইডাব্লিউটিসির চিফ পার্সোনাল মার্সোনেল ম্যানেজার মানসুর আহমেদের স্বাক্ষরিত পৃথক দুটি দপ্তর এ আদেশ দেন।

নৌপরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মো. জাহাঙ্গীর আলম খান বলেন, ‘তদন্ত কমিটিতে বিআইডাব্লিউটিসির জিএম (মেরিন) ক্যাপ্টেন মুহাম্মদ হাসেমুর রহমান চৌধুরী, পরিচালক (নৌ সংরক্ষণ ও পরিচালনা) মো. শাহজাহান খান, শিমুলিয়াঘাটের এজিএম মো. রুবেলুজ্জামান ও মেরিন আহমেদকে সদস্য করা হয়েছে।’

কমিটিকে সার্বিক বিষয়ে তদন্ত করে দোষীদের শনাক্তকরণ এবং দায়-দায়িত্ব নিরূপণসহ সুপারিশ সহকারে স্বল্প সময়ে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে ফেরির মাস্টার ও সুকানির বরখাস্তের লিখিত আদেশে বলা হয়, নৌযানে কর্মরত ভারপ্রাপ্ত মাস্টার অফিসার ও হইল সুকানি দক্ষতার সঙ্গে ফেরি পরিচালনা করলে দুর্ঘটনা এড়ানো সম্ভব হতো।

পদ্মা সেতুর নিচে এ ধরনের দুর্ঘটনা কোনোমতে কাম্য নয়। তাদের এ ধরনের কার্যকলাপ চাকরির নিয়ম-শৃঙ্খলা পরিপন্থী ও শাস্তিযোগ্য অপরাধ। উল্লিখিত দুর্ঘটনার জন্য ভারপ্রাপ্ত মাস্টার কর্মকর্তা মো. দেলোয়ারুল ইসলাম (ইনল্যান্ড মাস্টার কোড নং-১১২৭৬), সুকানি হিসেবে কর্মরত মো. আবুল কালাম আজাদকে (হইল সুকানি কোড নং-৮৩৮৯৯) সাময়িক বরখাস্ত করে ডিসিপিএম ফ্রন্ট দপ্তরে নিয়মিত হাজিরা থাকার নির্দেশ প্রদান করা হয়েছে।

এদিকে, দুর্ঘটনার পর সোমবার (৯ আগস্ট) রাত ১১টার দিকে পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আব্দুল কাদের একটি সাধারণ ডায়েরি (জিডি) করেছেন।

মাওয়া নৌ পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. সিরাজুল কবির বলেন, ‘অভিযোগের বিষয়ে নৌ পুলিশকে তদন্তের দায়িত্ব দেওয়া হয়েছে। বিষয়টি সম্পর্কে আইনি কঠোর ব্যবস্থা নেওয়া হচ্ছে।’

প্রসঙ্গত, সোমবার (৯ আগস্ট) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে মাদারীপুরের বাংলাবাজার থেকে ছেড়ে আসা ফেরি বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর মাওয়া প্রান্তে পদ্মা সেতুর ১০ নম্বর পিলারের সঙ্গে ধাক্কা খায়।

এসময় ফেরিতে থাকা একটি ট্রাক দুটি প্রাইভেটকারকে ধাক্কা দিলে গাড়ি দুটি ক্ষতিগ্রস্ত হয়। ফেরিতে ফাটল ধরে পানি প্রবেশ করে। পরে ফেরিটি শিমুলিয়া ২ নম্বর ফেরিঘাটে নোঙর করে রাখে। এ দুর্ঘটনায় ফেরিতে থাকা এক নারীসহ অন্তত পাঁচজন আহত হন।

রতন/সনি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়