ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ব্রাহ্মণবাড়িয়ায় পুলিশের কার্যক্রম চলছে অ্যাপসের মাধ্যমে : এসপি 

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪০, ৩০ আগস্ট ২০২১  
ব্রাহ্মণবাড়িয়ায় পুলিশের কার্যক্রম চলছে অ্যাপসের মাধ্যমে : এসপি 

ব্রাহ্মণবাড়িয়ায় প্রযুক্তির সহায়তায় পুলিশের সেবার মান বাড়ানো, জেলার ৯টি থানার দৈনন্দিন কার্যক্রম মনিটরিং ও জেলা পুলিশের কন্ট্রোল রুম থেকে দিক-নির্দেশনা দেওয়ার জন্য ক্রাইম ডাটা ম্যানেজমেন্ট সিস্টেম (CDMS++) নামে অ্যাপস চালু করা হয়েছে।

সোমবার (৩০ আগস্ট) দুপুরে জেলা পুলিশ সুপারের (এসপি) কার্যালয়ে প্রেস ব্রিফিংয়ে অ্যাপস চালুর বিষয় জানানো হয়। 

প্রেস ব্রিফিংয়ে পুলিশ সুপার মোহাম্মদ আনিসুর রহমান বলেন, এই অ্যাপসের মাধ্যমে জেলার ৯টি থানায় বসানো ক্লোজ সার্কিট ক্যামেরায় থানার চিত্র, প্রবেশপথ, থানা হাজতের করিডোর ও থানার কার্যক্রম জেলা পুলিশের কন্ট্রোল রুম থেকে দেখা যাচ্ছে ও মনিটরিং করা হচ্ছে। 

পুলিশ সুপার বলেন, অ্যাপসটি পুলিশ সদর দপ্তরের। ব্রাহ্মণবাড়িয়ায় পাইলট প্রকল্প হিসেবে অগ্রাধিকার ভিত্তিতে এটি চালু করা হয়। ছয় মাস ধরে এর পরীক্ষামূলক কার্যক্রম চলে। গত ১৬ জুলাই থেকে এর কার্যক্রম পুরোদমে চালু হয়েছে। এই প্রকল্পটি বর্তমানে কুমিল্লা ও চাঁদপুর জেলায় চলছে।

পুলিশ সুপার মোহাম্মদ আনিসুর রহমান বলেন, এই অ্যাপসের মাধ্যমে জেলা পুলিশের ১৪৭৯ জন সদস্যের প্রতিদিনের হাজিরা নিশ্চিত করা হচ্ছে। সমস্ত ফোর্সের কর্মস্থল উপস্থিতি, কে কোথায় ডিউটি করছেন তা দেখে তাদের কন্ট্রোল রুম থেকে দিকনির্দেশনা দেওয়া যাচ্ছে। এই অ্যাপসের মাধ্যমে থানায় মামলা এট্রি করা, আসামি সার্চ করা, সিডি লেখা, আসামি ফরোয়াডিং দেওয়া, অনুসন্ধান স্লিপ পাঠানো, নোট লেখা, চার্জশিট লেখাসহ নানা ধরনের কাজ করা যায়।

পুলিশ সুপার মোহাম্মদ আনিসুর রহমান বলেন, বিট পুলিশের কারণে ব্রাহ্মণবাড়িয়ায় মামলার পরিমাণ অনেক কমেছে। ২০১৯ সাল থেকে চলতি বছরের (২০২১) জুলাই মাস পর্যন্ত জেলার বিভিন্ন থানায় দায়েরকৃত ১০ হাজার ৪১৪টি মামলার মধ্যে পুলিশ ৮ হাজার ৬২৩টি মামলা নিষ্পত্তি করেছে। বিট পুলিশিংয়ের কারণে ব্রাহ্মণবাড়িয়া দাঙ্গাসহ নারী নির্যাতন মামলা কমেছে।

প্রেস ব্রিফিংয়ে পুলিশ সুপার বলেন, পুলিশ বিভাগে অপরাধীদের স্থান নেই। বিভিন্ন অনিয়মের কারণে গত দুই বছরে (তার কার্যকালে) পুলিশের ২৫ সদস্যকে চাকরিচ্যুত এবং ১০০ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়েছে।

তিনি বলেন, আগামী ১ সেপ্টেম্বর থেকে জেলায় মাদক ও অবৈধ মোটর সাইকেলের বিরুদ্ধে অভিযান চালানো হবে। অভিযান চালানো হবে অবৈধ অস্ত্রের বিরুদ্ধে। পুরো শহরকে পুনরায় সিসি টিভির আওতায় আনার কার্যক্রম শুরু করা হবে বলে জানান পুলিশ সুপার।

প্রেস ব্রিফিংয়ে অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ ও প্রশাসন) মোল্লা মোহাম্মদ শাহীন, অতিরিক্ত পুলিশ সুপার (হেড কোয়ার্টার) মোহাম্মদ আবু সাঈদ, ব্রাহ্মণবাড়িয়া প্রেস ক্লাবের সভাপতি রিয়াজউদ্দিন জামি, সাধারণ সম্পাদক জাবেদ রহিম বিজন, জেলা পুলিশের কর্মকর্তারা ও জেলায় কর্মরত বিভিন্ন পত্রিকা ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন। 
 

রুবেল/বকুল 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়