ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

কাল থেকে পর্যটকদের জন্য উন্মুক্ত সুন্দরবন, চলছে প্রস্তুতি

নিজস্ব প্রতিবেদক, খুলনা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৪, ৩১ আগস্ট ২০২১  
কাল থেকে পর্যটকদের জন্য উন্মুক্ত সুন্দরবন, চলছে প্রস্তুতি

প্রায় চার মাস পর আগামীকাল বুধবার (১ সেপ্টেম্বর) থেকে পর্যটকদের জন্য উন্মুক্ত করা হচ্ছে সুন্দরবন। এ কারণে পর্যটকদের নিয়ে সুন্দরবন ভ্রমণের প্রস্তুতি শুরু করে দিয়েছেন ট্যুর অপারেটররা। তবে, পর্যটক বুকিংসহ সার্বিক প্রস্তুতি শেষে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে অধিকাংশ অপারেটর সুন্দরবন যেতে পারবেন বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন অব সুন্দরবন, খুলনার সভাপতি মঈনুল ইসলাম জামাদ্দার জানান, অধিকাংশ ট্যুর অপারেটর প্রথমদিনে বনে যেতে পারবেন না। তার প্রধান কারণ হলো পূর্ব প্রস্তুতি। অনেকেই বুকিং দিয়েছেন। ট্যুর অপারেটররা জানতেন না যে ১ সেপ্টেম্বর সুন্দরবন পর্যটকদের জন্য খুলে দেওয়া হবে। না জানার কারণে অনেক বুকিং তিনি ফিরিয়ে দিয়েছেন। স্বল্প সংখ্যক যাত্রী নিয়ে লঞ্চ ছাড়লে তাদের লস হবে। প্রথমদিনে সুন্দরবনের উদ্দেশ্যে লঞ্চ ছাড়বেন না বলে জানিয়েছেন তিনি।

ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সভাপতি মাজহারুল ইসলাম কচি বলেন, দীর্ঘ দিন ধরে সুন্দরবনে প্রবেশ বন্ধ। কখন সুন্দরবন উন্মুক্ত করা হবে, তা নিয়ে আমরা অনিশ্চয়তায় ছিলাম। ভ্রমণ পিপাসুরা অগ্রিম যোগাযোগ করছেন। বন বিভাগের সিদ্ধান্তহীনতার কারণে ইতোপূর্বে অগ্রিম বুকিং ফিরিয়ে দেওয়া হয়েছে। তবে বন বিভাগের সিদ্ধান্তের পর ৩ সেপ্টেম্বর সুন্দরবনের করমজলের জন্য একটি বুকিং পাওয়া গেছে। এখন পর্যটকদের জন্য অপেক্ষা। এছাড়া ক্রমাগত বুকিং আসছে বলেও জানান তিনি।  

সংগঠনের সাধারণ সম্পাদক এম নাজমুল আযম ডেভিড জানান, দীর্ঘ দিন বন্ধ থাকায় অনেক পর্যটক যোগাযোগ বন্ধ করে দিয়েছে। বর্তমানে কোনো পর্যটক নেই। যা আসছে, তা নিয়ে বনের উদ্দেশ্যে গেলে চালান থাকবে না।

সাংগঠনিক সম্পাদক শাহজামাল পাপুল জানান, কিছু কিছু অপারেটর অগ্রিম বুকিং পেয়েছে। তারা পর্যটকদের নিয়ে ১ সেপ্টেম্বর বনের উদ্দেশ্যে যাত্রা করবে। আগামী অক্টোবর থেকে ট্যুরের সিজন শুরু হবে। মূলত তখন থেকে চার মাস পর্যটকদের চাপ থাকবে। পর্যটকদের চাপ কম থাকায় অধিকাংশ অপারেটর ১ সেপ্টেম্বর বনের উদ্দেশ্যে যেতে পারবে না।

খুলনা অঞ্চলের বন সংরক্ষক মিহির কুমার দো বলেন, ১ সেপ্টেম্বর থেকে পর্যটকদের জন্য সুন্দরবন উন্মুক্ত হচ্ছে। প্রত্যেকটা লঞ্চে ৭৫ জনের বেশি যাত্রী নেওয়া যাবে না। সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মানতে হবে। উপযুক্ত স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে। উল্লিখিত নীতিমালা অমান্য করে কোনো ট্যুর অপারেটর অধিক পর্যটক বহন বা পরিবেশ বিঘ্নিত করলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

নূরুজ্জামান/মাহি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়